বায়তুল মাহাব্বাহ’ মালয়েশিয়ায় বিদেশি শিশুদের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্র চালু

বায়তুল মাহাব্বাহ’ মালয়েশিয়ায় বিদেশি শিশুদের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্র চালু

সংগৃহিত ছবি।

মালয়েশিয়ার ইমিগ্রেশন ডিপোতে রাখা বিদেশি শিশুদের জন্য ‘বায়তুল মাহাব্বাহ’ নামে একটি অস্থায়ী আশ্রয়কেন্দ্র চালু করেছে দেশটির সরকার।

স্থানীয় সময় সোমবার (৪ সেপ্টেম্বর) কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর (কেএলআইএ) আবাসিক কিন্ডারগার্টেনে ‘বায়তুল মাহাব্বাহ’র উদ্বোধন করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুতিয়ান ইসমাইল।

তিনি জানান, দেশটির বুকিত জলিল, সেমেনিহ, কেএলআইএ এবং ইকো মিলেনিয়াম বেরানাংয়ের ইমিগ্রেশন ডিপো থেকে ইমিগ্রেশন বিভাগ ১০ বছর বা তার কম বয়সী ২৩ শিশু এবং সংশ্লিষ্ট শিশুদের মাসহ ১০ জন সেবিকাকে (শিশু রক্ষণাবেক্ষণ) এই কেন্দ্রে স্থানান্তর করেছে। 

বর্তমানে ১৮ বছর বয়সী ১ হাজার ৩৮২ বন্দী রয়েছেন, যাদের মধ্যে অনেকের অভিভাবক নেই।

 

সাইফুদ্দিন নাসুশন বলেন, 

শিশুরা নিজ নিজ দেশে নির্বাসনের জন্য তাদের নথিপত্র সম্পন্ন করার পর এই অস্থায়ী আশ্রয়কেন্দ্রে থাকতে পারবে। মূলত মানবিক কারণে শিশুদের ইমিগ্রেশন ডিপো থেকে বায়তুল মাহবুবে স্থানান্তর করা হয়েছে। শিশু আইন ২০০১ (আইন ৬১১) এবং শিশু অধিকার কনভেনশন (সিআরসি) অনুযায়ী মর্যাদা নির্বিশেষে শিশুদের অধিকার রক্ষায় সরকারের অঙ্গীকারের সঙ্গে সামঞ্জস্য রেখে এটি করা হয়েছে।

পিপলস ভলান্টিয়ার কোরের (আরইএলএ) ২২ জন সদস্য এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহকারী মেডিকেল অফিসারদের সহায়তায় মোট ২৮ জন ইমিগ্রেশন অফিসার এই কেন্দ্রে শিফটে কাজ করবেন। 

 

বেশ কয়েকটি বেসরকারি সংস্থা (এনজিও) ডিসপোজেবল ডায়াপার, জামাকাপড়, দুধ এবং খাবারের মতো মৌলিক প্রয়োজনীয় সামগ্রী আশ্রয়কেন্দ্রে সরবরাহ করছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুতিয়ান ইসমাইল।