ইউক্রেনের পালটা আক্রমণের অগ্রগতি হচ্ছে: ন্যাটো

ইউক্রেনের পালটা আক্রমণের অগ্রগতি হচ্ছে: ন্যাটো

সংগৃহীত

রাশিয়ার দখলকৃত ভূখণ্ড পুনরুদ্ধার করতে পালটা হামলা শুরু করেছে ইউক্রেন। জুন মাস থেকে শুরু হওয়া এই আক্রমণে অনেক দূর এগিয়েছে ইউক্রেন। তাদের অগ্রগতি বেশ উল্লেখযোগ্য। 

বৃহস্পতিবার পশ্চিমাদের সামরিক  জোট ন্যাটোর  মহাসচিব জেন্স স্টেলটেনবার্গ এ সব কথা বলেন। খবর রয়টার্সের।

স্টলটেনবার্গ বলেন, পালটা আক্রমণে দখলকৃত ভূখণ্ড জয় করতে শুরু করেছে ইউক্রেন। রাশিয়ার প্রতিরক্ষা ও পুঁতে রাখা  মাইনের কারণে ধীর গতিতে এগোচ্ছে তারা। দখলকৃত অঞ্চল পুনরুদ্ধার করতে জুন মাসে পালটা আক্রমণ শুরু করে ইউক্রেন। এই আক্রমণে বেশ অগ্রগতি হয়েছে তাদের।

স্টলটেনবার্গ ইউরোপীয় পার্লামেন্টের আইনপ্রণেতাদের বলেন, ক্রমাগতভাবে দখলকৃত ভূখণ্ড পুনরুদ্ধার করছে ইউক্রেনীয় বাহিনী। তারা রুশ বাহিনীর প্রতিরোধ লাইন ভাঙ্গতে সক্ষম হয়েছে। তাদেরকে পিছু হটিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে তারা। কেউ বলেনি যে ইউক্রেনীয় পালটা আক্রমণে সহজে সফলতা আসবে।

ইউক্রেনের কর্মকর্তারা গত সপ্তাহে বলেছিলেন, দক্ষিণাঞ্চলে তাদের বাহিনী রাশিয়ার প্রথম প্রতিরক্ষা রেখা অতিক্রম করেছে। কিন্তু লক্ষ্য অর্জন করতে হলে  রুশ সেনাদের আরও প্রতিরক্ষা রেখা অতিক্রম করতে হবে। এগুলোতেও কঠোর প্রতিরক্ষা ও মাইন পুঁতে রেখেছে মস্কোর সেনারা।

এর আগে পশ্চিমা কর্মকর্তাদের উদ্ধৃত করে একাধিক মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদনে  ইউক্রেনের পালটা আক্রমণের ধীর গতির সাফল্য নিয়ে হতাশার কথা উঠে এসেছিল।

ন্যাটো প্রধান বলেন, ইউক্রেনের অগ্রগতি হয়েছে। যতটা আশা করেছিলাম ততটা নয়। কিন্তু ধীরে ধীরে তারা উন্নতি করছে। ইউক্রেনীয়রা ভূখণ্ড ফিরে পাচ্ছে, হারছে রুশ সেনারা।