প্রতিদিন ২৫০০ জন ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

প্রতিদিন ২৫০০ জন ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

প্রতিদিন ২৫০০ জন ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আপনারা জানেন সারা দেশে দেড় লাখ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। প্রতিদিন আড়াই হাজার নতুন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। এ পযর্ন্ত ৭০০ মতো রোগীর মৃত্যু হয়েছে। অনেকেই অভিযোগ করছেন সিটি করপোরেশন ও পৌরসভা স্প্রেতে মশা মরছে না, কিছুক্ষণের জন্য নির্জ্জীব হয়ে পড়ে থাকে, তাই উন্নত স্প্রে করতে হবে। শুধু ঢাকা সিটিতে নয়, সারা দেশে ডেঙ্গু রোগী পাওয়া যাচ্ছে। এডিস মশা সারা দেশে ছড়িয়ে গেছে। প্রতিটি বাড়িতে গিয়ে সরকারের পক্ষে পরিষ্কার-পরিচ্ছন্ন করা সম্ভব নয়, এ জন্য সামাজিক আন্দোলন করতে হবে। 

শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে মানিকগঞ্জ কর্ণেল মালেক মেডিক্যাল কলেজে ডে উপলক্ষে হাসপাতালের আন্তঃ বিভাগের বেশ কয়েকটি ইউনিট উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

কর্নেল মালেক মেডিক্যাল কলেজের মেডিসিন বিভাগের পুরুষ ও নারী রোগীদের চিকিৎসার খোঁজ খরব নেন স্বাস্থ্যমন্ত্রী। 

এ সময় তিনি ডাক্তার ও নার্সদের উদ্দেশে বলেন, আপনার ভালো করে সেবা দিন। আপনাদের সেবার ওপর নির্ভর করবে এই হাসপাতালে মানোন্নয়ন। সরকারি-বেসরকারি হাসপাতালে স্যালাইনের কোনো অভাব নেই। তবে কেউ কেউ বলছে বাজারে স্যালাইনের ঘাটতি রয়েছে। আমরা ভারত থেকে সাত লাখ ব্যাগ স্যালাইন আমদানি করার জন্য অনুমোদন দিয়েছি। দু-একদিনের মধ্য সাড়ে তিন লাখ ব্যাগ স্যালাইন দেশে চলে আসবে। বাকিটা পরের দিন আসবে, তবে এর চেয়েও বেশি স্যালাইন লাগবে আমরা তাও আনার ব্যবস্থা করবো।

মন্ত্রী আরো বলেন, মশা নিধনের কার্যক্রম কয়েক মাস করলে চলবে না। সারা বছর মশা নিধনের কার্যক্রম চলাতে হবে। তবেই মশা নিধন করা সম্ভব হবে। এখনো মশা বাড়ছে, তাই রোগীও বাড়ছে। এতে মৃত্যুও বাড়ছে। যে পর্যন্ত মশা না কমবে, সে পর্যন্ত মৃত্যুও কমবে না। অন্য দেশে ভালো করে স্প্রে করে ও সারা বছর পরিষ্কার-পরিচ্ছন্ন করে। এ জন্য ওই সব দেশে মশাও কম ও মৃত্যুও কম। আমরা এই পরামর্শ সিটি করপোরেশন ও পৌরসভা গুলোকে দিয়েছি, আগামী দিনে এই ব্যবস্থা নেয়ার জন্য। পাশাপাশি এও বলেছি, যে সমস্ত ওষুধ তৈরি করে ও আমদানি করে ব্যবহার করে সেই ওষুধগুলো যে সঠিক মানের হয়। যারা মশা নিধনের ওষুধ ক্রয় ও ব্যবহার করে তাদের ওই ওষুধ পরীক্ষা করা প্রয়োজন। অনেকেই বলেন এই ওষুধে মশা মরে না, কিছুক্ষনের জন্য নির্জ্জীব হয়ে পড়ে থাকে। এতে মশা মড়ছে না, যে কারণে ওই মশা আবার উড়ে গিয়ে মানুষকে কামড়ায় ও মানুষ আক্রান্ত হয়ে পড়ে।

পরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ছাত্র শিক্ষকদের র‌্যালিতে অংশ নেন ও কেক কেটে এবং গাছের চারা রোপন করে কর্নেল মালেক মেডিক্যাল কলেজের ডের উদ্বোধন করেন।

কর্নেল মালেক মেডিক্যাল হাসপাতাল প্রাঙ্গনে কর্নেল মালেক মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় সিভিল সার্জন ডাক্তার মোয়াজ্জেম আলী খান চৌধুরী, কর্নেল মালেক মেডিক্যাল কলেজের পরিচালক ডাক্তার আরশ্বাদ উল্লাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মহসীন মৃধা, অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকার, শিশু বিভাগের অধ্যাপক নাজমা বেগম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসরাফিল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।