ভারতে জেল খেটে দেশে ফিরল ১৬ বাংলাদেশি

ভারতে জেল খেটে দেশে ফিরল ১৬ বাংলাদেশি

সংগৃহীত

ভারতে বিভিন্ন মেয়াদে জেল খেটে দেশে ফিরেছেন ১৬ বাংলাদেশি যুবক। রোববার (১০ সেপ্টেম্বর) ভারতীয় পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

ভারত থেকে দেশে ফেরত আসা বাংলাদেশিরা হলেন- বুলবুল আহমেদ, মহসিন শেখ, আবুল হোসেন, মাসুম বিল্লাহ, রেজাউল খান, শাহজালাল, হাসান হালদার, নাজমুল ইসলাম, মাসুদ তালুকদার, জুলহাস শেখ, রাশেদ মোড়ল, রাশেদুল ইসলাম, সাইদুজ্জামান, আবু মুসা, মিজানুর রহমান ও মাহবুল শিকদার। তাদের বাড়ি সাতক্ষীরা, খুলনা ও মাদারীপুর জেলার বিভিন্ন এলাকায়।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মাদ কামরুজ্জামান বলেন, কাজের সন্ধানে তারা ভারতের তামিলনাড়ু গিয়েছিল। সেখানে অবৈধভাবে বসবাস করার অপরাধে পুলিশ তাদের আটক করে জেলহাজতে পাঠায়। পরে আদালত তাদের ১-৪ বছরের সাজা দেন। সাজা শেষে রোববার তারা দেশে ফিরেছেন। ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে সবাইকে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হবে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূঁইয়া বলেন, এরা কেউ পাচারের শিকার, কেউবা স্বেচ্ছায় ভারতে অবস্থানের পর সেই দেশের পুলিশের কাছে আটক হয়। পরে কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে বিভিন্ন জেল থেকে সাজার মেয়াদ শেষে নাগরিকত্ব যাচাই বাছাই শেষে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদের বাংলাদেশে ফেরত আনা হয়েছে। থানা থেকে তারা নিজেদের বাড়ি চলে যাবেন।