নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে প্রায় ৬০০ কোটি টাকার বাজেট ঘোষণা

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে প্রায় ৬০০ কোটি টাকার বাজেট ঘোষণা

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে প্রায় ৬০০ কোটি টাকার বাজেট ঘোষণা

নারায়নগঞ্জ সিটি করপোরেশনের ২০২২-২৩ অর্থ বছরে নাসিক ৫৮৮ কোটি ৬৯ লাখ ১০ হাজার ৬৩৮ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র ডা সেলিনা হায়াৎ আইভী। সোমবার (১১ সেপ্টেম্বর) দুপুর নগর ভবনের অডিটোরিয়ামে এ বাজেট ঘোষণা করেন মেয়র আইভী। একই সাথে সুধী সমাবেশে বিভিন্ন প্রশ্নের জবাবে বিভিন্ন বিষয় নিয়ে সরাসরি নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান ও ৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের দিকে দোষারোপোর আঙুল তোলেন আইভী।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেন, ফুটপাত তো আমরা বানিয়েছি মানুষজন চলাচল করার জন্য। কিন্তু এ ফুটপাত হকারমুক্ত করতে গিয়ে আমাদের ওপর হামলা হয়েছে। আমাদের নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য উনি প্রকাশ্যে যেভাবে হকারদের অর্ডার দেন ফুটপাতে হকাররা বসবেই। প্রেসক্লাব অসহায় কিনা আমি তা জানি না। কিন্তু আমি অসহায়। নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি আমাকে পিটিয়েছিল, রাস্তায় ফেলে পিটিয়েছিল। এদিন অল্পের জন্য আমি বেঁচে গিয়েছিলাম। সাংবাদিকরা আহত হলেন। এরপরও কি আপনারা বলবেন হকার উচ্ছেদ করতে আমি সিটি করপোরেশনের লোকজন পাঠাবো।

তিনি বলেন, নারায়ণগঞ্জের ডিসি ও এসপি দুই এমপির কথায় চলে। আমাদের কথা নগরবাসীর কথা চিন্তা করে কম। যদি সব সময়ে এমনই হতে থাকে তাহলে তো আমার এমপিগিরি করতে হবে। প্রয়োজনে নারায়ণগঞ্জ-৫ আসনে মনোনয়ন চাইবো।

সোমবার(১১ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট ঘোষণা শেষে সুধী সমাবেশে বিভিন্নজনের প্রশ্নের জবাবে আইভী এসব কথা বলেন।

তিনি বলেন, সিটি করপোরেশন এলাকাতে নিয়মিত মশার ওষুধ দেওয়া হয়। আমাদের কাউন্সিলররা কাজ করছে। কিন্তু মশা মরে না। কিছুক্ষণ ঝিম ধরে থাকে। তবে নগরবাসীকে সচেতন হতে হবে। মশার লার্ভা ধংস করতে হবে।

ওয়াসার পানি প্রসঙ্গে মেয়র বলেন, নগরবাসী প্রচুর পানি নষ্ট করে। আবার অনেকে অবৈধভাবে চোরাই লাইন নেয়। বৈধভাবে যারা আছেন তারাও পানির বিল দেয় না। বাড়িতে গেলে উল্টো আমাদের অভিযানকারী টিমকে নাজেহাল করে। তবে অক্টোবর থেকে আমরা অভিযানে নামবো।

গত বছরের চাইতে ১০৬ কোটি টাকা বৃদ্ধি করে ৬৯৫ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন রাজস্ব ও উন্নয়ন আয় থেকে মোট ৬৯৫ কোটি ৭৫ লাখ ৮ হাজার ৯১৯ টাকা প্রস্তাবনা আনা হয়েছে। একই সাথে রাজস্ব ও উন্নয়ন খাতে ব্যয় বাবদ ৬৭২ কোটি ১৪ লাখ ৩৩ হাজার ৯১৪ টাকা ব্যয়ের পরিকল্পনা রেখেছে নাসিক। সংস্থাটির ভাবনা, এই বাবদ আয় ও ব্যয় নির্ধারিত থাকলে প্রায় ২৩ কোটি টাকা বাড়তি থাকবে।

এবারের বাজেটে রাজস্ব থেকে ১১৮ কোটি টাকা আয় এবং উন্নয়ন আয় থেকে ৪৫৭ কোটি টাকা আয়ের প্রস্তাবনা রেখেছে নাসিক। উন্নয়ন আয়ের মধ্যে বৈদেশিক সহায়তাই ৩৯৩ কোটি টাকা ধরা হয়েছে। এছাড়া সরকারের উন্নয়ন খাত থেকে ১৮ কোটি এবং বার্ষিক উন্নয়ন প্রকল্প সহায়তা থেকে ৬৪ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।

২০২২-২৩ অর্থ বছরে নাসিক ৫৮৮ কোটি ৬৯ লাখ ১০ হাজার ৬৩৮ টাকার বাজেট ঘোষণা করেন মেয়র আইভী। সেই বাজেটে ব্যয় ধরা হয় ৫৫৯ কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৪৭৯ টাকা। একই সাথে উদ্বৃত্ত ধরা হয় ২৯ কোটি ২৩ লাখ ৮৪ হাজার ১৫৯ টাকা।