জি-২০ সম্মেলন ভারতের জন্য বিশাল সাফল্য: যুক্তরাষ্ট্র

জি-২০ সম্মেলন ভারতের জন্য বিশাল সাফল্য: যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

ভারতের সভাপতিত্বে সম্প্রতি শেষ হওয়া জি-২০ শীর্ষ সম্মেলনকে বিরাট সাফল্য হিসেবে অভিহিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। গত সোমবার এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ সম্মেলনকে ভারতের জন্য বিরাট এক সাফল্য বলে অভিহিত করেন।

জি-২০ শীর্ষ সম্মেলনে রাশিয়ার অনুপস্থিতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, প্রত্যেক রাষ্ট্রেরই আলাদা আলাদা দৃষ্টিভঙ্গি রয়েছে। তবে সংস্থাটি আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বকে যথেষ্ট সম্মান প্রদর্শন করেছে।

ইউক্রেন যুদ্ধের কথা স্মরণ করে জি-২০ সম্মেলনে এ ব্যাপারে সকল রাষ্ট্র সম্মত হয়েছে যে, পারমাণবিক অস্ত্রের ব্যবহার বর্তমানে সকলের জন্যেই হুমকিস্বরূপ। এমনকি রাশিয়ার উল্লেখ না করেই উপস্থিত সদস্য রাষ্ট্রসমূহ বালি ঘোষণার কথা স্মরণ করে ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে সম্মত হয়। তাছাড়া প্রতিটি সদস্য রাষ্ট্রই মনে করে তাদের অবশ্যই জাতিসংঘের উদ্দেশ্য ও নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ কাজ করতে হবে। জাতিসংঘের সনদের প্রতি সম্মান বজায় রেখে প্রতিটি রাষ্ট্রকে আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি সম্মান প্রদর্শন করতে হবে এবং অপর রাষ্ট্রের সার্বভৌমত্ব নষ্ট হয় এমন কাজ করা থেকে বিরত থাকতে হবে।

জি-২০ আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার প্রধান ফোরাম এবং ভূ-রাজনৈতিক বিষয়ক কোন সংস্থা না হলেও ভূ-রাজনীতি অর্থনৈতিক বিষয়সমূহে প্রভাব ফেলতে পারে।

তাই আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বসহ আন্তর্জাতিক নীতিসমূহকে সমুন্নত রাখার জন্য সকল সদস্য রাষ্ট্রসমূহের প্রতি আহ্বান জানায় জি-২০। এই প্রথম জি-২০ শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ হিসেবে ছিল ভারত। গত ৯-১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়।

গত বছর ইন্দোনেশিয়া জি-২০ এর আয়োজক দেশ হিসেবে ছিল এবং পরবর্তী বছর ব্রাজিল এ দায়িত্ব পালন করবে।