নেত্রকোনা নকল ব্যান্ডরোল যুক্ত তারা বিড়ি, বাংলা বিড়ি ও নিশান বিড়ি জব্দ

নেত্রকোনা নকল ব্যান্ডরোল যুক্ত তারা বিড়ি, বাংলা বিড়ি ও নিশান বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

নেত্রকোনার পুর্বধলা উপজেলার মৌদাম বাজারের একটি বাড়ি ও বারহা বাজারের বিভিন্ন দোকানে অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোল যুক্ত তারা বিড়ি, বাংলা বিড়ি ও নিশান বিড়ি জব্দ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ। বুধবার নেত্রকোনা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ এ অভিযান পরিচালনা করেন।  

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র দীর্ঘদিন ধরে নেত্রকোনা জেলার বিভিন্ন বাজারে নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ কমদামী বিড়ি বিক্রি ও মজুদ করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে নেত্রকোনা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের সমন্বয়ে গঠিত একটি চৌকস টিম জেলার পুর্বধলা উপজেলার মৌদাম বাজারে তারা বিড়ির এসআর জিয়ার বাড়িতে অভিযান ও তল্লাশি চালায়। এসময় ষাট হাজার (৬০,০০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত তারা বিড়ি জব্দ করা হয়।

পরে পুর্বধলা উপজেলার বারহা বাজারের ১০টি দোকানে অভিযান চালিয়ে বিশ হাজার (২০,০০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত বাংলা বিড়ি ও নিশান বিড়ি জব্দ করা হয়। অভিযান থেকে সর্বমোট আশি হাজার (৮০,০০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ বিড়ি জব্দ করা হয়।

অভিযান চলাকালে বাজারের ব্যবসায়ীদের মধ্যে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয় এবং ব্যবসায়ীরা ভবিষ্যতে আর নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ কমদামি বিড়ি বিক্রি ও মজুদ করবে না বলে প্রতিশ্রুতি দেন।

স্থানীয়রা জানান, নেত্রকোনা জেলার বিভিন্ন বাজারে বিপুল পরিমান অবৈধ বিড়ি বিক্রি ও মজুদ রয়েছে। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। এসব অবৈধ বিড়ির বিরুদ্ধে কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগ এবং পুলিশের অভিযান ও তৎপরতা বাড়ানোর দাবি জানাচ্ছি। একইসাথে অবৈধ কর্মকান্ডে জড়িত ব্যক্তিদের শাস্তি দাবি করেন তারা।

রাজস্ব কর্মকর্তা আশীষ কুমার জানান, নকল ব্যন্ডরোল ব্যবহার করে এসব বিড়ির কোম্পানিগুলো দৈনিক বিপুল পরিমান টাকা রাজস্ব ফাঁকি দিয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে তাদের ব্যবসা কার্যক্রম পরিচালনা করে আসছিল। অভিযানে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে।

তিনি আরো জানান, নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহন করা হবে