লিবিয়ায় একদিকে জলবাযু পরিবর্তন, অন্যদিকে গৃহযুদ্ধ

লিবিয়ায় একদিকে জলবাযু পরিবর্তন, অন্যদিকে গৃহযুদ্ধ

লিবিয়ায় একদিকে জলবাযু পরিবর্তন, অন্যদিকে গৃহযুদ্ধ

লিবিয়ার দারনা শহরে ভয়াবহ বন্যায় কয়েকহাজার মানুষ নিহত হয়েছে। জলবাযু পরিবর্তনের সাথে গৃহয়ুদ্ধও এর অন্যতম কারণ।

লিবিয়ার উত্তর-পূর্ব অঞ্চলে মূলত বন্যার প্রভাব সবচেয়ে বেশি। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, সরকারি হিসাব অনুযায়ী এখন পর্যন্ত পাঁচ হাজার ২০০ মানুষের মানুষের মৃত্যু হয়েছে। আসল সংখ্যা এর চেয়ে কয়েকগুণ বেশি। শুধুমাত্র উপকূলবর্তী শহর দারনাই ৯০ হাজার থেকে এক লাখ মানুষ বসবাস করেন। সেখানে বহু মানুষ নিখোঁজ। মৃতের সংখ্যা পাঁচ হাজার থেকে বহুগুণ বেশি।লিবিয়ায় রেডক্রসের প্রধান জানিয়েছেন, ‘এখন পর্যন্ত প্রত্যন্ত অঞ্চলে পৌঁছানোই সম্ভব হয়নি।’

তাদের বক্তব্য, কেবল দারনাতেই অন্তত ৩০ হাজার মানুষ নিখোঁজ। দারনা লিবিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর বেনগাজি থেকে ৩০০ কিলোমিটার দূরে।

এত ভয়াবহ বৃষ্টিপাত গত ৪০ বছরের মধ্যে দেখেনি লিবিয়া। দারনাতে একটি নদী আছে। গরমকালে তা মূলত শুকনোই থাকে। চলতি বছর ওই নদীতে এত বেশি পানি যে তার ফলে অন্তত দু’টি সেতু ধ্বংস হয়েছে। কয়েকটি বহুতল বাড়িও ধ্বংসপ্রাপ্ত হয়েছে।

জলবায়ু পরিবর্তন অবশ্যই এই ঘটনার অন্যতম কারণ। কিন্তু লিবিয়ায় তার প্রভাবে ঘটে যাওয়া বন্যা মোকাবিলা করার মতো কোনো প্রশাসন নেই। দুর্যোগ মোকাবিলা দলের মতো কোনো বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত দল সেখানে নেই। এর মূল কারণ গৃহযুদ্ধ। আরব বসন্তের পর লিবিয়ায় যা শুরু হয়েছে। বস্তুত, লিবিয়ায় গাদ্দাফির শাসন চলত। ওই শাসন ফেলে গণতান্ত্রিক শাসন প্রতিষ্ঠার প্রয়াস হয়েছিল লিবিয়ায়। কিন্তু ২০১১ থেকে তা এখনো পর্যন্ত সম্ভব হয়ে ওঠেনি।
সূত্র : ডয়চে ভেলে