এশিয়া কাপ: আজ মুখোমুখি বাংলাদেশ-ভারত

এশিয়া কাপ: আজ মুখোমুখি বাংলাদেশ-ভারত

সংগৃহীত

এশিয়া কাপের ফাইনালে যাওয়ার আর কোনো আশা নেই বাংলাদেশের। ভারতও আগেই ফাইনাল নিশ্চিত করে ফেলেছে। তাই আজকের ‘বাংলাদেশ-ভারত’ ম্যাচটি একেবারেই গুরুত্বহীন। তবে ভারতের জন্য একটা দারুণ সুযোগ রিজার্ভ বেঞ্চ ঝালিয়ে নেওয়ার। সামনেই বিশ্বকাপ, তাই বাংলাদেশও চাইলে নিয়মিতদের বসিয়ে রিজার্ভ বেঞ্চের শক্তি পরখ করে দেখে নিতে পারে।

এবারের এশিয়া কাপটা এশিয়ার দলগুলোর জন্য বিশ্বকাপের প্রাকটিস টুর্নামেন্ট। আর এই সুযোগটা খুব ভালো করেই কাজে লাগিয়েছে ভারত। তাদের ব্যাটসম্যানরা সবাই ফর্মের তুঙ্গে। রোহিত শর্মা, শুভমন গিল, বিরাট কোহলি দেখিয়েছেন তাদের ব্যাটিং ক্যারিশমা। মিডল অর্ডারে ব্যাট করা ইশান কিষানও দারুণ কিছু নক খেলেছেন। পাশাপাশি নিজেদের ফিটনেস লেবেলও বুঝিয়ে দিয়েছেন ভারতীয়রা।

ইনজুরি থেকে ফেরা ব্যাটসম্যান লোকেশ রাহুল এবং পেসার জাসপ্রিত বুমরাহ তাদের দাপট দেখিয়েছেন। রাহুল ফিরেই দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন পাকিস্তানের বিরুদ্ধে, আর বল হাতে বাইশগজে প্রতিপক্ষকে নাজেহাল করে ছেড়েছেন বুমরাহ।

অন্যদিকে, বাংলাদেশ দলে ঠিক উল্টো চিত্র। পুরো টুর্নামেন্টে তারা মাত্র একটি ম্যাচ জিতেছে। আফগানিস্তানের বিরুদ্ধে জয়টি দুর্দান্ত ছিল। কিন্তু এ ছাড়া বাকি তিন ম্যাচেই পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। ব্যাটসম্যানরা নিজেদের মেলেই ধরতে পারেননি। ‘আনারি’ শট করে প্রতি ম্যাচেই আউট হয়েছেন। তবে কেবল ব্যতিক্রম ছিলেন নাজমুল হোসেন শান্ত। তিনি প্রথম ম্যাচে ৮৯ রানের ইনিংস খেলার পর দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি আদায় করে নেন। কিন্তু এরপরই ইনজুরিতে পড়ে এশিয়া কাপ থেকেই ছিটকে যায়।

ব্যাটসম্যানদের তুলনায় বোলারদের পারফরম্যান্স বেশ ভালোই ছিল। তারপরও আপ-টু-মার্ক কিনা তা নিয়ে প্রশ্ন উঠতে পারে।