ঢাকা ন্যাশনাল মেডিকেলে আন্তর্জাতিক ছাত্রাবাস ও ডেন্টাল ইউনিট উদ্বোধন

ঢাকা ন্যাশনাল মেডিকেলে আন্তর্জাতিক ছাত্রাবাস ও ডেন্টাল ইউনিট উদ্বোধন

ছবিঃ সংগৃহীত।

পুরান ঢাকার বেসরকারি ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে শেখ রাসেল আন্তর্জাতিক মেডিকেল ছাত্রাবাস ও স্পেশালাইজড ডেন্টাল ইউনিট উদ্বোধন করা হয়েছে। আটতলা বিশিষ্ট ছাত্রাবাসটিতে ৩০০ জন বিদেশি শিক্ষার্থী থাকতে পারবেন।

শনিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা-৬ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী (জাতীয় পার্টি) বীর মুক্তিযোদ্ধা কাজী ফিরোজ রশীদ এসব স্থাপনা উদ্বোধন করেন। 

এ সময় মেডিকেল কলেজটির অধ্যক্ষ, উপাধ্যক্ষ, কলেজ শিক্ষক কল্যাণ সমিতির সভাপতি, হাসপাতাল পরিচালক, ডেন্টাল ইউনিটের বিভাগীয় প্রধান, গভর্নিং বডির সদস্য ছাড়াও প্রতিষ্ঠানের শিক্ষক, চিকিৎসক, শিক্ষার্থী কর্মকর্তা-কর্মচারীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

স্থাপনাগুলোর উদ্বোধন শেষে মেডিকেল কলেজ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কাজী ফিরোজ রশীদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের নামে আন্তর্জাতিক ছাত্রাবাস নির্মাণ করতে পেরে আমরা কলেজ কর্তৃপক্ষ গর্ববোধ করছি। আজকে উদ্বোধন হওয়া ছাত্রাবাসটি কলেজের নিজস্ব অর্থায়নে চার বছর ধরে নির্মাণ করা হয়েছে। ১১তলা বিশিষ্ট এই ছাত্রাবাসে ৩০০ জন বিদেশি ছাত্র থাকতে পারবেন। ছাত্রাবাসে অত্যাধুনিক সব সুযোগ সুবিধা রয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. সামসুর রহমান। শুভেচ্ছা বক্তব্যে তিনি বলেন, কলেজটিতে এক সময় পূর্ণাঙ্গ ছাত্রবাস ছিল না। ফলে প্রতিষ্ঠার শুরুর দিকে শিক্ষার্থীদের কষ্ট করতে হয়েছে। এখন হোস্টেল হয়েছে। যেটা একটা শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ ক্রাইটেরিয়া। এই মেডিকেল কলেজে ছয়শ’র অধিক শিক্ষার্থীর আবাসন ব্যবস্থা রয়েছে। হাসপাতাল শাখায় রোগীদের জন্য অত্যাধুনিক আইসিইউ, এইচডিইউ ও ফার্মেসি রয়েছে। ছাত্রাবাস হওয়ায় শিক্ষার্থীদের বেশ সুবিধা হবে। তাদের পড়াশোনার মান বাড়বে।

বিষেশ অতিথির বক্তব্যে কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. ইফফাত আরা বলেন, ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে ৯ শয্যার আইসিইউ চালু হওয়ায় পুরান ঢাকার মানুষের জন্য আশীর্বাদ হয়েছে। এছাড়া ১০ শয্যার এইচডিইউ, ৩০ শয্যার সিসিইউ ও ২০টি ডায়ালাইসিস মেশিন আছে। ৫০০ শয্যার হাসপাতালটিতে দৈনিক গড়ে ৫৫০ মতো রোগী ভর্তি থাকছেন। ইতোমধ্যে ডেন্টাল ইউনিট চালু হয়েছে। এতে করে শিক্ষার্থীদের হাতে কলমে শিক্ষা অর্জন ছাড়াও রোগী সেবার কলেবর বেড়েছে।

ন্যাশনাল মেডিকেল কলেজ শিক্ষক কল্যাণ সমিতির সভাপতি অধ্যাপক ডা. ফেরদৌস তালুকদার রিপন বলেন, এই কলেজে ৫৫ শতাংশ বিদেশি শিক্ষার্থী পড়াশোনা করছেন। যারা এখান থেকে পাশ করে এশিয়ার বিভিন্ন দেশে রোগীদের সেবা দিচ্ছেন। ছাত্রাবাস হওয়ায় আগামীতে শিক্ষার্থীর সংখ্যা আরও বাড়বে।

অনুষ্ঠানে জানানো হয়, ন্যাশনাল মেডিকেল কলেজে ইন্টার্নিসহ মোট ৪০২ জন বিদেশি শিক্ষার্থী রয়েছেন। এদের মধ্যে বিভিন্ন শিক্ষাবর্ষে ৩৫২ জন অধ্যায়নরত আছেন। বর্তমানে ১৬৩ জন ছেলে শিক্ষার্থী শেখ রাসেল আন্তর্জাতিক ছাত্রাবাসে থাকছেন। এছাড়া একাডেমিক ভবনের তিনটি ফ্লোরে দেশের নারী শিক্ষার্থীদের সঙ্গে বিদেশি নারী শিক্ষার্থীরা থাকছেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, কলেজের উপাধ্যক্ষ ও সহযোগী অধ্যাপক ডা. মিজানুর রহমান কল্লোল, কলেজের সাবেক অধ্যক্ষ ডা. একেএম আমিনুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন ও গভর্নিং বডির সদস্য ডা. শাহরিয়ার নবী শাকিল, ডেন্টাল ইউনিটের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. জাকির আহমেদ শাহীন ও গাজী সারোয়ার বাবু প্রমুখ।

আন্তর্জাতিক ছাত্রাবাস, ডেন্টাল ইউনিট ও ফার্মেসি উদ্বোধনের সময় বিশেষ মোনাজাত করা হয়। পরে প্রধান অতিথিসহ অন্যরা ছাত্রাবাস ও ডেন্টাল ইউনিট ঘুরে দেখেন। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কলেজের শিক্ষক ডা. শ্বাশত ধর সম্রাট। অনুষ্ঠান শেষে অতিথিদের হাতে ক্রেস্ট তুলে দেওয়া হয়।