এআর রহমানের অনুষ্ঠানে বিশৃঙ্খলায় আয়োজকদের বিরুদ্ধে পুলিশের অভিযোগ

এআর রহমানের অনুষ্ঠানে বিশৃঙ্খলায় আয়োজকদের বিরুদ্ধে পুলিশের অভিযোগ

ছবিঃ সংগৃহীত।

ভারতের অস্কার বিজয়ী সংগীতশিল্পী এআর রহমানের একটি কনসার্ট গত ১০ সেপ্টেম্বর চেন্নাইয়ের ইস্ট কোস্ট রোডের আদিত্যরাম প্যালেস সিটিতে আয়োজন করা হয়েছিল। সেই কনসার্ট নিয়ে তৈরি হয় চরম বিশৃঙ্খলা। অনুষ্ঠানে অতিরিক্ত ভিড় ও তা সামলানোর জায়গা না থাকার ফলে বিশৃঙ্খলা দেখা দেয়।

অনেক শ্রোতা পদপিষ্ট হয়ে যাওয়ারও খবর গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল। এমনকি শ্লীলতাহানির শিকার হন অনেক নারী। অনুষ্ঠানে বিশৃঙ্খলা তৈরি হওয়ার জন্য এআর রহমানকে দোষারোপ করেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে অভিযোগ-পাল্টা অভিযোগ লক্ষ্য করা গেছে। প্রায় সপ্তাহ দুয়েক পরে অনুষ্ঠানে বিশৃঙ্খলা সৃষ্টি হওয়া নিয়ে আয়োজকদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে পুলিশ।

এসিটিসি ইভেন্টের বিরুদ্ধে শুক্রবার অভিযোগ দায়ের করেছে চেন্নাই পুলিশ। আসনের থেকে বেশি সংখ্যক টিকিট বিক্রি করা, শ্রোতা ও দর্শকের বিশ্বাস ভাঙার অভিযোগে এসিটিসি ইভেন্টের বিরুদ্ধে দায়ের হয়েছে অভিযোগ।

শুধু ১০ সেপ্টেম্বর এআর রহমানের অনুষ্ঠানের বিশৃঙ্খলার পরিপ্রেক্ষিতে নয়, অতীতে আরও দুটি অনুষ্ঠানে চূড়ান্ত অব্যবস্থার অভিযোগের ভিত্তিতেও তদন্ত শুরু করেছে চেন্নাই পুলিশ। চেন্নাই পুলিশের এক কর্মকর্তার দাবি, এআর রহমানের অনুষ্ঠানে যতজন শ্রোতার জায়গা হওয়ার কথা, তার থেকে প্রায় ১৫ হাজার বেশি শ্রোতা উপস্থিত হয়েছিলেন সেখানে।

ওই পুলিশ কর্মকর্তার দাবি, ২৫ হাজার শ্রোতার জন্য চেয়ারের ব্যবস্থা ছিল। এদিকে অনুষ্ঠানের দিন সেখানে উপস্থিত হয়েছিলেন ৩৫-৪০ হাজার শ্রোতা। এ অব্যবস্থাপনার জন্য আয়োজকদের দায়ী করে ভারতীয় দণ্ডবিধির ৪০৬ ও ১৮৮ ধারায় অভিযোগ দায়ের করেছে চেন্নাই পুলিশ।

সপ্তাহ খানেক আগে একটি বিবৃতি জারি করে অনুষ্ঠান আয়োজনের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ জানান, কনসার্টে বিশৃঙ্খলার দায় সম্পূর্ণ তাদের। বিবৃতিতে বলা হয়, ‘আমাদের লক্ষ্য ছিল শ্রোতাদের একটা স্মরণীয় কনসার্টের অভিজ্ঞতা উপহার দেওয়া। তবে নানা কারণে তা সম্ভব হয়নি। অনেক অনুরাগী অনুষ্ঠানের জায়গা পর্যন্ত পৌঁছতেই পারেননি। এর সম্পূর্ণ দায় আমরা নিচ্ছি। এতে এআর রহমানের কোনো দোষ নেই। তিনি তার কাজ করেছেন। শুধু তাই-ই নয়, যারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তাদের মধ্যে বেশির ভাগ শ্রোতা অনুষ্ঠান উপভোগও করেছেন। অনুষ্ঠানে যে বিশৃঙ্খলা তৈরি হয়েছিল, তা আমাদের গাফিলতির ফল। এর কারণে এআর রহমানকে দায়ী করা অমূলক।’

আয়োজকদের দাবি, লাভের লোভে বেশি সংখ্যক টিকিট বিক্রি করেননি তারা। বরং টিকিট জালিয়াতির কারণেই সমস্যা তৈরি হয়। সেই কারণেই নাকি টিকিট থাকা সত্ত্বেও অনুষ্ঠানে ঢুকতে পারেননি অনেক শ্রোতা। তবে টিকিট সংক্রান্ত সমস্যার কারণে যে অনুরাগীরা অনুষ্ঠানে ঢুকতে পারেননি, তাদের টিকিটের দাম ফেরত দেওয়ার আশ্বাসও দিয়েছিলেন কর্তৃপক্ষ।