প্রতিদিন দেশে আসছে ৪ কোটি ৭৯ লাখ ডলার

প্রতিদিন দেশে আসছে ৪ কোটি ৭৯ লাখ ডলার

ফাইল ছবি

চলতি সেপ্টেম্বরের প্রথম ২২ দিনে দেশে বৈধ পথে ও ব্যাংকিং চ্যানেলে ১০৫ কোটি ৪৯ লাখ ৬০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। সে হিসেবে দৈনিক ৪ কোটি ৭৯ লাখ ৫২ হাজার ডলার রেমিট্যান্স আসছে।

রোববার (২৪ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুযায়ী, চলতি মাসের প্রথম ২২ দিনে যে পরিমাণ রেমিট্যান্স এসেছে এরমধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে ৯ কোটি ১১ লাখ ৩০ হাজার ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ২ কোটি ৯৮ লাখ ৮০ হাজার মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ৯২ কোটি ৯৮ লাখ ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে ৪১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার এসেছে।

রেমিট্যান্সের এই ধারা অব্যাহত থাকলে মাস শেষে প্রবাসী আয়ের পরিমাণ দাঁড়াবে ১৪৪ কোটি ডলার।

এর আগে, আগস্টে রেমিট্যান্স এসেছিল ১৫৯ কোটি ৯৫ লাখ ডলার; যা ছিল তার আগের ছয় মাসে সর্বনিম্ন ছিল। সেই হিসেবে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ১৬ কোটি ডলার কম রেমিট্যান্স আসতে পারে।

সংশ্লিষ্টরা বলছেন, খোলা মুদ্রাবাজারে ডলারের দর বেশি। যার ফলে প্রবাসীরা অবৈধ উপায়ে বা হুন্ডির মাধ্যমে রেমিট্যান্স পাঠাতে বেশি আগ্রহী হচ্ছেন। এতে করে বৈধ উপায়ে রেমিট্যান্স প্রবাহ কমছে।

এর আগে, বিদায়ী ২০২২-২৩ অর্থবছরে মোট রেমিট্যান্স এসেছে ২ হাজার ১৬১ কোটি ৭ লাখ মার্কিন ডলার। তার আগের অর্থবছরে (২০২১-২০২২) রেমিট্যান্স এসেছিল ২ হাজার ১০৩ কোটি ১৭ লাখ ডলার। আর ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্স এসেছিল ২ হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ ডলার