অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে সিরিজ জিতলো ভারত

অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে সিরিজ জিতলো ভারত

সংগৃহীত

মোহলিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবার জয়ের রেকর্ড গড়েছিল ভারত। ইন্দোরে দ্বিতীয় ম্যাচে অজিদের বৃষ্টি আইনে ৯৯ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে মেন ইন ব্লুজরা। এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিলো স্বাগতিকরা।

রোববার ইন্দোরের অনুষ্ঠিত ম্যাচে টস জিতে ভারতকে ব্যাট করার আমন্ত্রণ জানান অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। বিশ্বকাপের আগে নিজেদের দলকে ঘুড়িয়ে ফিরিয়ে খেলানোর কারণে এদিন অজি দলের নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্স বিশ্রামে ছিলেন। ফলে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন স্টিভেন স্মিথ। তবে প্রথমে বোলিং নেয়ার সিদ্ধান্তটা যে ভালো হয়নি তা পুরো ম্যাচে টের পেয়েছে অজিরা। টস হেরে ব্যাটিংয়ে নেমে শুভমান গিল ও শ্রেয়াস আইয়ারের জোড়া সেঞ্চুরিতে ৫ উইকেট হারিয়ে ৩৯৯ রানের পুঁজি পায় ভারত।

এই দুই ব্যাটসম্যান ছাড়াও অর্ধশতক পেয়েছেন অধিনায়ক লোকেশ রাহুল (৫২) এবং সূর্যকুমার যাদব (৭২)। সূর্যকুমার ৩৭ বল খেলে অপরাজিত ছিলেন ৭২ রানে। যেখানে ছিল ছয়টি ছক্কা এবং ছয়টি চারের মার। অস্ট্রেলিয়ার হয়ে ১০৩ রান খরচায় ২ উইকেট নিয়েছেন ক্যামেরুন গ্রিন।

৪০০ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারিয়ে বড় চাপে পড়ে যায় সফরকারীরা। এরপর আর ঘুরে দাঁড়ানোর সুযোগ পায়নি। মাঝে বৃষ্টির জন্য খেলা বন্ধ থাকায়, বৃষ্টির পর অস্ট্রেলিয়ার নতুন লক্ষ্য দাঁড়ায় ৩৩ ওভারে ৩১৭ রানের। তবে শেষ পর্যন্ত ২১৭ রানের সবকটি উইকেট হারিয়ে ম্যাচের পাশাপাশি সিরিজও হারায় অজিরা।

অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেছেন শন অ্যাবট। এছাড়াও ডেভিড ওয়ার্নারের ব্যাট থেকে এসেছে ৫৩ রান। ভারতের হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন এবং জাদেজা। ২ উইকেট পেয়েছেন কৃষ্ণা। ১০৫ রানের দুর্দান্ত ইনিংস খেলার ফলে ম্যাচ সেরার পুরস্কার উঠেছে শ্রেয়াস আইয়ারের হাতে। সিরিজের শেষ ম্যাচ আগামী বুধবার (২৭ সেপ্টেম্বর)।