যৌথ দ্বিপাক্ষিক বাণিজ্য গ্রুপ গঠনের প্রস্তাব

যৌথ দ্বিপাক্ষিক বাণিজ্য গ্রুপ গঠনের প্রস্তাব

ছবিঃ সংগৃহীত।

বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে ‘যৌথ দ্বিপাক্ষিক বাণিজ্য গ্রুপ’ গঠনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। 

অপরদিকে পণ্য রফতানির ক্ষেত্রে বাংলাদেশের ট্যাক্সেশন ও কাস্টমসের অনিষ্পন্ন চুক্তিগুলো সমাধান করার প্রস্তাব দিয়েছে মেক্সিকো।
 
মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) মেক্সিকোয় অনুষ্ঠিত দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে এমন নানা প্রস্তাব উঠে আসে। বৈঠকে বাংলাদেশের পক্ষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং মেক্সিকোর পক্ষে দেশটির সেক্রেটারি অব ইকোনোমি রাকেল বুয়েনরোস্ট্রো প্রতিনিধিত্ব করেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়-দুই দেশের মধ্যে প্রায় পাঁচ দশকের দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যে এটিই প্রথম বৈঠক। 

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাংলাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল রয়েছে। সেখানে বিশ্বের অনেক দেশ ইতোমধ্যে বিনিয়োগ করেছে। মেক্সিকোর উদ্যোক্তাদের তিনি বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। মেক্সিকোর অর্থনৈতিক সচিবকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান বাণিজ্যমন্ত্রী।

মেক্সিকোর বিভিন্ন রাজ্যের সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ীদের আনুষ্ঠানিক যোগাযোগ ও ব্যবসায়িক ক্ষেত্র অনুসন্ধানের আহ্বান জানান বুয়েনরোস্ট্রো। বাংলাদেশের ফার্মাসিউটিক্যাল সেক্টরে দেশটির গভীর আগ্রহের কথা তিনি প্রকাশ করেন। দুই দেশের শক্তিশালী অর্থনৈতিক সম্পর্কের ভিত্তি রচনার প্রতিশ্র“তিও ব্যক্ত করেন বুয়েনরোস্ট্রো। 

এ সময় মেক্সিকোতে বাংলাদেশের নিযুক্ত রাষ্ট্রদূত আবিদা ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রহিম খান, এফবিসিসিআইয়ের সহ-সভাপতি রাশেদুল হোসেন চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

মেক্সিকোয় বসবাসরত বাংলাদেশি সম্প্রদায়ের সঙ্গে মতবিনিময় সভায় বাণিজ্যমন্ত্রী যোগ দেন। নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, বৈধ পথে রেমিটেন্স পাঠানো এবং মেক্সিকোয় বাংলাদেশি পণ্যের বাজার সম্প্রসারণে তিনি সবার সহযোগিতা কামনা করেন। এ সময় দেশটিতে বসবাসরত বাংলাদেশি নাগরিকরা তার কাছে ভিসা চ্যালেঞ্জসহ কিছু বিষয়ে উদ্বেগ জানায়। এগুলো দ্রুত সমাধানে বাণিজ্যমন্ত্রী সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। 

উল্লেখ্য, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে এফবিসিসিআই, বিকেএমইএ, বিটিটিএলএমইএ, বিএপিআই, ইনসেপ্টাসহ বিভিন্ন সংস্থার ১২ সদস্যের উচ্চ-পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদল মেক্সিকো সফর করছেন।