বিএসএমএমইউতে রক্তের এক নমুনা দিয়ে ৫০ জটিল রোগ নির্ণয়

বিএসএমএমইউতে রক্তের এক নমুনা দিয়ে ৫০ জটিল রোগ নির্ণয়

সংগৃহিত ছবি।

গতানুগতকি পরীক্ষার বাইরে প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) রক্তের এক নমুনা দিয়ে জটিল ৫০টি রোগের পরীক্ষা করা যাবে। এ পরীক্ষার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ইনফ্লামেটোরি বায়োমার্কার কর্নারের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগ-২ এর বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগে প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক মো. শারফুদ্দিন আহমেদ এর উদ্বোধন করেন।ইনফ্লামেটোরি বায়োমার্কারের মাধ্যমে ৫ এমএল রক্তের নমুনা ব্যবহার করে একসঙ্গে ৫০টি জটিল রোগের পরীক্ষার ফল পাওয়া যাবে। বাংলাদেশে প্রথমবারের মতো এ পরীক্ষা বিএসএমএমইউতে যুক্ত হলো। ইনফ্লামেটোরি বায়োমার্কার কর্নারের মধ্যে রয়েেছ Thrombosis Panel, Rheumatology Panel, Vasculitis Panel, Gastroenterology Panel. এর মাধ্যমে অনেক জটিল ও বিরল রোগ শনাক্তকরণ আরও সহজ হবে এবং হাজার হাজার রোগী উপকৃত হবে।

অনুষ্ঠানে বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক মো. শারফুদ্দিন আহমেদ বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলোজি বিভাগের ‘ইয়ার বুক ২০২২’ এবং ‘EQAS Certificate’ এর উদ্বোধন করনে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের পরীক্ষার মান আন্তর্জাতিক মানের হওয়ায় EQAS সার্টিফিকেট অর্জন করে।

এসময় উপাচার্য অধ্যাপক শারফুদ্দিন বলেন, নতুন কিছু করতে পারলেই আমরা আনন্দ পাই। নতুন কিছু বিএসএমএমইউতে সংযোজন করা মানেই বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মহলে সুপরিচিতি দান করা। বায়োকেমেস্ট্রি বিভাগ বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো অনলাইন রিপোর্ট দেয়। এতে করে অনেক রোগীর অর্থ সাশ্রয়ের পাশাপাশি কষ্ট লাগব হয়েছে। আজ উদ্বোধিত প্রযুক্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয় আরেক ধাপ উন্নীত করা হল।অনুষ্ঠানে বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক মো. মতিউর রহমান, অধ্যাপক ডা. ফরাদুল হক মোল্লা প্রমুখসহ উক্ত বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ মাসুম আলম।