টাইমস হায়ার র‍্যাংকিংয়ে স্থান পেল রাজশাহী বিশ্ববিদ্যালয়

টাইমস হায়ার র‍্যাংকিংয়ে স্থান পেল রাজশাহী বিশ্ববিদ্যালয়

ফাইল ছবি

যুক্তরাজ্যভিত্তিক সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ এ প্রকাশিত বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো দেশে দ্বিতীয় কাতারে স্থান পেয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। বৈশ্বিকভাবে এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১০০১-১২০০ এর মধ্যে। বুধবার রাতে এই সাময়িকীর প্রকাশিত তালিকা থেকে তথ্যটি জানা গেছে।

জানা গেছে, শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয়ের এই র‌্যাঙ্কিং প্রকাশিত হয়েছে। বৈশ্বিকভাবে এ তালিকায় ৮০১ থেকে ১০০০ এর মধ্যে রয়েছে দেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

এছাড়া ১০০১-১২০০ এর মধ্যে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়। এবছর বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মান বৃদ্ধির জন্য নানা উদ্যোগ নেয়া হয়েছে। সেই হিসেবে প্রতিবার গবেষণা বরাদ্দও বাড়ছে। তবে কিছু প্রতিবন্ধকতা রয়েছে, সেগুলো আগামীতে কাটিয়ে উঠে এ বিশ্ববিদ্যালয়কে সামনে এগিয়ে নেয়ার প্রত্যাশা করেন তিনি।