তামিমের অধিনায়কত্ব ছাড়া উচিত হয়নি: মাশরাফি

তামিমের অধিনায়কত্ব ছাড়া উচিত হয়নি: মাশরাফি

সংগৃহীত

সপ্তাহ খানেক পর ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে আইসিসির মেগা টুর্নামেন্ট ওয়ানডে বিশ্বকাপ ২০২৩। তার আগে বাংলাদেশ দলের স্কোয়াড ঘোষণা নিয়ে কম জল ঘোলা হয়নি। বাংলাদেশ দল ইতোমধ্যে ভারতে পৌঁছে গেলেও বিতর্ক থামছেই না। বিশেষত, তামিম ইকবালের দলে না থাকা নিয়ে। নিজের দলে না থাকা নিয়ে তামিম গতকাল কথা বলেছেন তার ভেরিফায়েড ফেসবুক পেজে। কথা বলেছেন সাকিব আল হাসানও। একই ইস্যুতে এবার মুখ খুললেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা।

বৃহস্পতিবার (২৮ আগস্ট) রাত ৮টার দিকে নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে একটি ভিডিও বার্তা পোস্ট করেন বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল এ অধিনায়ক।

মাশরাফি প্রথমে তামিমের অধিনায়কত্ব ছাড়া নিয়ে কথা বলেন। মাশরাফি বলেন, আমার কাছে কোনো দিক থেকে মনে হয়নি তামিমের অধিনায়ত্ব ছাড়া উচিত হয়েছে। তামিমের একটা ইস্যু ছিল, সেটা হচ্ছে ইনজুরি। ইনজুরি থাকলে কিছু করার নাই। বোর্ডও তামিমকে নিয়ে কম্ফোর্ট ছিল। বোর্ড একটা জিনিস ক্লিয়ার করেছে যে, তামিমকে আমরা অধিনায়ক হিসেবে দেখেছি।

বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক আরও বলেন, সে জায়গা থেকে তামিম অধিনায়কত্ব আসলে ছাড়া প্রয়োজন ছিল কিনা ইনজুরির সঙ্গে মিলিয়ে সেটা তামিমই ভালো বলতে পারবে। বোর্ডের কেউনা কেউ তামিমের সঙ্গে কথা বলেছে। যেখানে সে উত্তেজিত হয়ে যায়। উত্তেজিত হয়ে যাওয়ার পর সে আর দলে থাকতে চায়নি।

মাশরাফি আরও বলেন, বোর্ড ক্লিয়ার করেছে যে, তামিম অধিনায়ক থাকলে বোর্ডের কোনো সমস্যা নাই। এখন পয়েন্ট ছিল তামিমের ইনজুরি। সে জন্য তামিমকে আরেকটু অপেক্ষা করা উচিত ছিল।

এর আগে চলতি বছরের জুলাইয়ে আফগানিস্তান সিরিজের প্রথম ম্যাচের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন তামিম। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আবারও ক্রিকেটে ফেরেন দেশসেরা এই ওপেনার। সেই সঙ্গে চোটের কারণে এশিয়া কাপ থেকে নিজেকে সরিয়ে নেন তামিম। চিকিৎসার জন্য বিদেশেও গিয়েছিলেন। কথা ছিল বিশ্বকাপের দলেও থাকবেন তিনি। কিন্তু হুট করেই বিশ্বকাপ দল থেকে সরে যান তিনি। সবশেষ নিউজিল্যান্ড সিরিজে দলে ফেরেন তিনি। তার বিশ্বকাপ খেলতে যাওয়াও এক রকম নিশ্চিতই ছিল। কিন্তু গত কয়েক দিনে নানা ঘটনার পরিপ্রেক্ষিতে বদলে যায় দৃশ্যপট। অবশেষে তামিমকে ছাড়াই বিশ্বকাপ খেলতে গেছে বাংলাদেশ।