ছোট মাছ খেলে কি চোখের জ্যোতি বাড়ে

ছোট মাছ খেলে কি চোখের জ্যোতি বাড়ে

সংগৃহীত

কথায় আছে, মাছে-ভাতে বাঙালি। ছোট-বড় সব ধরনের মাছই আমাদের প্রিয়। মাছ সম্পর্কে আমাদের মনে একাধিক ধ্য়ানধারণা জমা হয়ে আছে। অনেকের মতে, ছোট মাছ খেলে চোখের জ্যোতি বাড়ে। কথাটা কি ঠিক? ভারতীয় গণমাধ্যম ‘এই সময়ে’এক প্রতিবেদনে মাছ খাওয়া নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন ভারতীয় পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদার।

​তার কথায়, নিয়মিত ছোট মাছ খেলে দৃষ্টিশক্তি বাড়ে। বিশেষ করে মাছের মুড়ো খেলে বেশি উপকার পাওয়া যায়। কারণ ছোট মাছের মাথা অত্যন্ত উপকারী। এতে থাকা কিছু ফ্যাট চোখের জ্যোতি বাড়াতে পারে। শুধু তাই নয়, এইসব মাছে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ। এই ভিটামিন চোখের জন্য অত্যন্ত উপকারী। এমনকী এতে থাকা প্রোটিন চোখের নতুন কোষ তৈরিতে সাহায্য করে। এ কারণে চোখের যত্নে প্রতিদিন ছোট মাছ খেতে পারেন। এছাড়াও নিয়মিত ছোট মাছ খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-

প্রোটিনের ঘাটতি মিটবে​: মাছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন রয়েছে। এই প্রোটিন খুব সহজেই শরীর গ্রহণ করে নেয়। তাই দেহে প্রোটিনের ঘাটতি মেটাতে চাইলে প্রতিদিন মাছ খেতে হবে। বিশেষ করে ছোট মাছ খেলে বেশি উপকার মিলবে। কারণ এইসব মাছে ফ্যাটের তুলনায় প্রোটিনের পরিমাণই বেশি থাকে। তাই নিয়মিত এসব মাছ খেলে ইমিউনিটি থেকে শুরু করে পেশির জোর বাড়বে। এমনকী একাধিক রোগব্যাধিও দূরে থাকবে। 

হাড় মজবুত হবে : আজকাল অনেকেই কম বয়সে হাড়ের ক্ষয়জনিত অসুখ বা অস্টিওপোরোসিসের সমস্যায় ভূগছেন। এ ধরনের সমস্যায় পড়লে সামান্য হাঁটাচলা করতেও সমস্যা হয়। এ কারণে যেভাবেই হোক হাড়ের জোর বাড়তে হবে। এই কাজে সাহায্য করবে ছোট মাছ। কারণ এই মাছে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম ও ফসফরাস রয়েছে যা হাড়ের শক্তি বাড়ায়। এ কারণে প্রতিদিনের খাদ্যতালিকায় ছোট মাছ রাখবেন।

স্মৃতিশক্তি বাড়ায়: স্মৃতিশক্তি বাড়াতে ছোট মাছের মাথা খেতে পারেন। কারণ মাছের মাথায় অত্যন্ত উপকারী কিছু ফ্যাটি অ্যাসিড আছে যা মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে পারে। এই কারণে বাড়ে স্মৃতিশক্তি। তাই একদম ছোটবেলা থেকেই শিশুদের মাছের মাথা খাওয়ান। 

পুষ্টিবিদের কথায়, ছোট মাছে বেশি তেল-মসলা যোগ করবেন না। এই কাজটা করলে মাছে মজুত থাকা পুষ্টিগুণ নষ্ট হয়ে যাবে। ফলে মাছ খেয়েও উপকার মিলবে না। এ কারণে অল্প তেল ও মসলা দিয়ে ভাঁপিয়ে মাছ রান্না করুন। এতেই উপকার মিলবে।