মেসিবিহীন মায়ামিকে বাঁচালেন আরেক আর্জেন্টাইন

মেসিবিহীন মায়ামিকে বাঁচালেন আরেক আর্জেন্টাইন

ছবি : সংগৃহীত

চোটের কারণে ইন্টার মায়ামির শেষ তিন ম্যাচ খেলতে পারেননি লিওনেল মেসি। আর্জেন্টাইন সুপারস্টারকে ছাড়া কোনোটিতেই জয় পায়নি ‘পিংক লেড’রা। সবশেষ নিউইয়র্ক সিটির বিপক্ষে শেষ মুহূর্তের গোলে হার এড়ায় মায়ামি।

মেসির অনুপস্থিতিতে ‘হেরন’দের হারের হাত থেকে বাঁচানো গোলটি করেন আরেক আর্জেন্টাইন, টমাস আভিলেস। আজ ভোরে ডিআরভি পিএনকে স্টেডিয়ামে মেজর লীগ সকারের (এমএলএস) ম্যাচে ইন্টার মায়ামি-নিউইয়র্ক সিটির মধ্যকার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।

ঘরের মাঠে ম্যাচের ৭৭তম মিনিটে পিছিয়ে পড়ে ইন্টার মায়ামি। গোলটি করেন নিউইয়র্ক সিটির উরুগুইয়ান মিডফিল্ডার সান্তিয়াগো রদ্রিগেজ। টানা দ্বিতীয় হারের শঙ্কায় থাকা ইন্টার মায়ামি যোগ করা সময়ের ৫ম মিনিটে ম্যাচে ফেরে। সমতাসূচক গোলটি করেন মায়ামির আর্জেন্টাইন ডিফেন্ডার টমাস আভিলেস। গত আগস্টে আর্জেন্টিনার রেসিং ক্লাব থেকে ১৯ বছর বয়সী এই ফুটবলারকে উড়িয়ে আনে ইন্টার মায়ামি। দলটির হয়ে আট ম্যাচ খেলে এই প্রথম গোলের দেখা পেলেন তিনি।

অনূর্ধ্ব-২০ ফুটবলে চিলির হয়ে ৪টি ম্যাচ খেললেও জন্মসূত্রে আর্জেন্টাইন আভিলেস চলতি বছরই আর্জেন্টিনার বয়সভিত্তিক দলে যোগ দেন। আর্জেন্টাইন যুব দলের হয়ে ইতোমধ্যে ২টি ম্যাচও খেলে ফেলেছেন তিনি।

গত ২১শে সেপ্টেম্বর এমএলএসের ম্যাচে টরন্টো এফসির মুখোমুখি হয় ইন্টার মায়ামি। ম্যাচটিতে চোটে পড়ে প্রথমার্ধেই মাঠ ছাড়েন লিওনেল মেসি। সেই ম্যাচে ইন্টার মায়ামি ৪-০ গোলের জয় পেলেও এরপর টানা তিন ম্যাচে জয়হীন তারা। এমএলএসের ম্যাচে অরলান্ডো সিটির সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর ইউএস ওপেন কাপ ফাইনালে হিউস্টন ডায়নামোর কাছে শিরোপা হারায় মায়ামি। এবার নিউইয়র্ক সিটির বিপক্ষেও ব্যর্থ হলো ডেভিড বেকহ্যামের দল। 

৩০ ম্যাচে ৯ জয় ৬ ড্র এবং ১৫ হারে ৩৩ পয়েন্ট নিয়ে এমএলএস ইস্টার্ন কনফারেন্স টেবিলের ১৩তম স্থানে ইন্টার মায়ামি। টেবিলের ৯ নম্বরে থাকা মন্ট্রিলের পয়েন্ট ৩১ ম্যাচে ৩৭। এমএলএসের প্লে-অফ খেলতে মৌসুমের বাকি চার ম্যাচে শতভাগ জয় পেলে মায়ামির পয়েন্ট হবে ৪৫। মন্ট্রিলের বাকি ৩ ম্যাচ। এতে শতভাগ জয় পেলে ৪৬ পয়েন্ট নিয়ে প্লে-অফে কোয়ালিফাই করবে মন্ট্রিল। অর্থাৎ, প্লে-অফ খেলতে নিজেদের বাকি ম্যাচগুলোয় জয়ের সঙ্গে মন্ট্রিলের একটি হার কামনা করতে হবে ইন্টার মায়ামিকে। 

দুইভাগে বিভক্ত হয়ে মোট ২৯টি দল এমএলএসের একেকটি মৌসুমে অংশ নেয়। ইস্টার্ন কনফারেন্সে ১৫ দল, ওয়েস্টার্ন কনফারেন্সের ১৪ দল। দুই বিভাগের পয়েন্ট টেবিলের শীর্ষ ৯ দল (মোট ১৮ দল) এমএলএস কাপের প্লে-অফের জন্য কোয়ালিফাই করে। প্রত্যেক বিভাগের শীর্ষ ৭ দল সরাসরি প্লে-অফ খেলে। আর অষ্টম এবং নবম দল ওয়াইল্ড কার্ড ম্যাচ খেলে জায়গা করে নেয় মূল পর্বে। ইস্টার্ন এবং ওয়েস্টার্ন কনফারেন্সের প্রত্যেক দল এক মৌসুমে ৩৪টি করে ম্যাচ খেলার সুযোগ পায়।