নতুন রাস্তায় ৩৫ মিনিটে জেদ্দা-মক্কা

নতুন রাস্তায় ৩৫ মিনিটে জেদ্দা-মক্কা

সংগৃহীত

সৌদি আরব জেদ্দা-মক্কা সরাসরি সড়ককে মহাসড়কে রূপান্তর করতে যাচ্ছে। আট লেনের এই যুগান্তকারী অবকাঠামো প্রকল্প যা হজযাত্রীদের ভ্রমণে সময় বাঁচাবে এবং আরো নিরাপদ করবে।

সৌদি আরব হজযাত্রী এবং ভ্রমণকারীদের জন্য ভ্রমণের অভিজ্ঞতাকে একইভাবে রূপান্তর করতে প্রস্তুত।

সড়কটি আনুষ্ঠানিকভাবে মহাসড়কে রূপান্তরের কাজ শুরু হয়েছে। এটি জেদ্দা বিমানবন্দরকে মসজিদ আল-হারামের সাথে সংযুক্ত করবে।

জেদ্দা-মক্কা সরাসরি সড়কটি জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দরে আগত ওমরাহ যাত্রীদের ভ্রমণের গতি বাড়ানোর জন্য ডিজাইন করা হয়েছে। এটি ভ্রমণের সময়কে কমিয়ে মাত্র ৩৫ মিনিটে নিয়ে আসবে।

প্রকল্পটি ইতোমধ্যে ৭০ শতাংশ সম্পূর্ণ হয়েছে।

সৌদি ভিশন ২০৩০-এর লক্ষ্য ওমরাহ যাত্রীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা। এটি অর্জনের জন্য সৌদি আরব হারামের উন্নয়নে উল্লেখযোগ্য বিনিয়োগ করেছে, ওমরাহ পরিষেবা প্রদানকারীদের লাইসেন্সিং সম্প্রসারিত করেছে, ওমরাহ ভিসার বরাদ্দ বাড়িয়েছে এবং পর্যটক ও দর্শনার্থীদের ওমরাহতে অংশগ্রহণের অনুমতি দেয়ার জন্য প্রবিধান প্রণয়ন করেছে। এছাড়াও, সৌদি নাগরিকরা এখন অন্য দেশের তাদের পরিচিতদের ওমরার আমন্ত্রণ জানাতে পারে।

জেদ্দা-মক্কা সরাসরি সড়ক শুধুমাত্র হজযাত্রীদের ভ্রমণের সুবিধার জন্যই নয়। বরং এটি সামগ্রিক সড়ক ও পরিবহন পরিষেবার উন্নতির জন্য, যার ফলে গড় ভ্রমণের সময় হ্রাস পাবে। এই আধুনিক হাইওয়েতে প্রতি ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতিতে যানবাহন চলতে পারবে। সূত্র : দ্য ইসলামিক ইনফরমেশেন