শাকিব খান সুপারস্টার, তার সম্মান প্রাপ্য : অপূর্ব

শাকিব খান সুপারস্টার, তার সম্মান প্রাপ্য : অপূর্ব

সংগৃহীত

ঢাকাই সিনেমার চিত্রনায়ক শাকিব খানকে সুপারস্টার বলে মন্তব্য করেছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। সম্প্রতি কলকাতার সংবাদমাধ্যমে আনন্দবাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটা জানান তিনি। 

শাকিব প্রসঙ্গে অপূর্বর ভাষ্য, আমি শুধু বলতে পারি তিনি ‘সুপারস্টার’। এত বছর ধরে একটা ইন্ডাস্ট্রিকে ধরে রাখতে দম লাগে। সেই সম্মান তার প্রাপ্য। কেউ কারও থেকে কম বা বেশি নয়। সবার জীবনে উত্থান-পতন থাকে। আজ যে ‘সুপারস্টার’, ভবিষ্যতে অন্য কেউ সেই জায়গা নেবে।

টালিউডে প্রতিম ডি গুপ্ত পরিচালিত ছবি ‘চালচিত্র’র মাধ্যমে ওপার বাংলায় বড় পর্দায় প্রথমবারের মতো অভিষেক হতে যাচ্ছে অপূর্বর। কিন্তু দেশের ছোট পর্দার জনপ্রিয় এই অভিনেতার ঢাকাই সিনেমায় কেন ক্যারিয়ার তৈরি হল না, এমন প্রশ্নে এই তারকা বলেন- আমি ‘গ্যাংস্টার রিটার্নস’ বলে একটা সিনেমা করেছিলাম। কিন্তু আচমকা সিনেমাটা নির্ধারিত সময়ের এক সপ্তাহ আগে মুক্তি পেয়ে যায়। তখন কিছু একটা হয়েছিল। আমি তো সিনেমার লোক না, বুঝতাম না। ওটা একটা তিক্ত অভিজ্ঞতা জীবনের। আমি অপূর্ব হয়েছি নাটকের জন্য। সিনেমার ক্ষেত্রে ব্যাটে-বলে মেলেনি। আসলে কখনও আমার গল্প পছন্দ হয়নি, কখনও পারিশ্রমিক পছন্দ হয়নি। সব কিছু মিললে তবেই তো ভাল কাজ হয়।

বাংলাদেশি নায়িকাদের মধ্যে তারিন জাহানের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা সবচেয়ে ভালো ছিল বলে জানিয়েছেন অপূর্ব। এই অভিনেতা বলেন, আমার সবচেয়ে ভালো রসায়ন ছিল তারিন জাহানের সঙ্গে। আমি অনেক কিছু শিখেছি তার কাছ থেকে। আমি কৃতজ্ঞ তার কাছে। আমাদের জুটি দারুণ জনপ্রিয় ছিল ডিজিটাল যুগ হওয়ার আগে। আর বর্তমান সময়ে মেহজাবীনের সঙ্গে আমার রসায়ন দর্শক পছন্দ করেন। আসলে গল্পের উপরে সবটা নির্ভর করে। বিভিন্ন সময় বিভিন্ন জনের সঙ্গে কাজ করে সাড়া পেয়েছি।

কলতাকার অনেকেই নিশোকে অপূর্বের সঙ্গে মিলিয়ে ফেলেন। চেহারায় বেশ সাদৃশ্যে থাকায় আফরান নিশোর মতোই পরিস্থিতির মুখে পড়তে হয়েছে কি না? এমন প্রশ্নে জবাবে অপূর্ব বলেন, ‘বিড়ম্বনায় নিশোকে পড়তে হয়েছে। প্রচুর মানুষ ওকে অপূর্ব বলে ডাকত। ওকে বেশ ভুগতে হয়েছে এটার জন্য।’

নিশোকে পর্দায় তিনিই নিয়ে এসেছেন জানিয়ে অপূর্ব বলেন, ‘থ্যাঙ্ক গড যে ও নিশো হয়ে উঠতে পেরেছে। আসলে নিশোকে আমিই নিয়ে এসেছিলাম পর্দায়। অভিনেতা হওয়ার আগে থেকে আমরা ভালো বন্ধু। আমি যখন নাটক শুরু করি, তখনই রাকাত ভাইকে বলি ওকে নাটকে নেওয়ার কথা। এরপর মাঝে সে অন্য কাজে ব্যস্ত ছিল। কিন্তু এখন আবারও পর্দায় কাজ শুরু করেছে।’