ভারতের বোলিং তোপে অল্পতেই থামল অজিরা

ভারতের বোলিং তোপে অল্পতেই থামল অজিরা

সংগৃহীত

চেন্নাইয়ের স্লো, লো উইকেটে ব্যাটারদের রান তুলতে বেগ পেতে হবে, স্পিনাররা বাড়তি টার্ন পাবেন এসব ভারতের জানাই ছিল! সঙ্গত কারণেই স্কোয়াডে রবীন্দ্র জাদেজার সঙ্গে দুই বিশেষজ্ঞ স্পিনার। ঘরের মাঠ বলেই হয়তোবা রাহুল দ্রাবিড়ের এমন মাস্টারপ্ল্যান! তবে এই লো উইকেটে টস জিতে আগে ব্যাটিং নিয়ে রীতিমতো ছেড়ে দে মা, কেঁদে বাঁচি অবস্থা অস্ট্রেলিয়ার! টপ অর্ডার ব্যাটাররা কিছুটা লড়াই করলেও মিডল অর্ডার ভেঙে গেছে তাসের ঘরের মতো! ফলে দুইশর আগেই গুটিয়ে গেল অজিরা।

রোববার (৮ অক্টোবর) চেন্নাইয়ের এম চিদাম্বারাম স্টেডিয়ামে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ব্যাট করতে নেমে ইনিংসের শুরুতেই উইকেট হারায় অস্ট্রেলিয়া। এদিন ওপেনিংয়ে নেমে ব্যর্থ হয়েছেন ওপেনিংয়ে নামা মিচেল মার্শ। ইনিংসের তৃতীয় ওভারেই স্লিপে থাকা বিরাট কোহলির দুর্দান্ত এক ক্যাচে রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরেন ডানহাতি এই ব্যাটার।

 

সেখান থেকে ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথের ব্যাটে শুরুর সেই ধাক্কা সামলে ম্যাচে ফেরার চেষ্টা করে অজিরা। দ্বিতীয় উইকেটে তারা দুজনে মিলে ৬৯ রানের জুটি গড়েন। তবে দলীয় ৭৪ রানের মাথায় বিদায় নেন ওয়ার্নার। কুলদ্বীপ যাদবের বলে তাকেই ক্যাচ তুলে দেন অজি ওপেনার। এতে ৫২ বলে ৪১ রানে সাজঘরে ফিরে যান বাঁহাতি এই ব্যাটার।

এরপর মার্নাস ল্যাবুশেনকে নিয়ে দলকে এগিয়ে যাচ্ছিলেন স্মিথ। তাদের জুটিতে দলীয় শতকও ছাড়িয়ে যায় অস্ট্রেলিয়া, স্মিথও ব্যক্তিগত ফিফটির পথে এগিয়ে যাচ্ছিলেন। তবে অস্ট্রেলিয়ার সামনে বাঁধা হয়ে দাঁড়ান রবীন্দ্র জাদেজা। বাঁহাতি এই স্পিনার দ্রুতই ৩ উইকেট তুলে নেন। স্মিথ ৪৬ ও ল্যাবুশেন ২৭ করে ফেরার পর উইকেটকিপার ব্যাটার অ্যালেক্স ক্যারি শূন্য হাতেই বিদায় নেন।

এতে ১১০ রানে ২ উইকেট থেকে ১১৯ রানেই ৫ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় অস্ট্রেলিয়া। এরপর গ্লেন ম্যাক্সওয়েল ও ক্যামেরন গ্রিন উইকেটে দাঁড়িয়ে যান। কিন্তু দলীয় ১৪০ রানের মাথায় মাত্র ৪ বলের ব্যবধানে আবারও এই দুই ব্যাটার আউট হয়ে যান। ম্যাক্সওয়েলকে ১৫ রানে বোল্ড করে ফেরান কুলদ্বীপ আর গ্রিন ৮ রান করে ফেরেন অশ্বিনের বলে।

এরপর শেষ দিকে অধিনায়ক প্যাট কামিন্স ও মিচেল স্টার্কের ওপর ভর করে ৪৯.৩ ওভারে ১৯৯ রানে অলআউট হয়ে গেছে অস্ট্রেলিয়া। কামিন্স ২৪ বলে সমান ১টি করে চার-ছক্কায় ১৫ রান করে বিদায় নেন। তবে স্টার্ক শেষ ব্যাটার হিসেবে আউত হওয়ার আগে খেলেন ৩৫ বলে ২৮ রানের ইনিংস।

বোলিংয়ে ভারতের হয়ে রবীন্দ্র জাদেজা ১০ ওভারে ২৮ রানে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন। জশপ্রিত বুমরাহ ও কুলদ্বীপ যাদব পান ২টি করে উইকেট। এছাড়া হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ সিরাজের শিকার একটি করে উইকেট।