হিলিতে পেঁয়াজ আমদানি বাড়লেও ঝাঁজ কমেনি

হিলিতে পেঁয়াজ আমদানি বাড়লেও ঝাঁজ কমেনি

সংগৃহীত

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বৃদ্ধি পেয়েছে। তবুও পেঁয়াজের দাম কমেনি খুচরা বাজারে। বাড়তি দামেই বিক্রি হচ্ছে পেঁয়াজ। এতে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

বর্তমানে হিলি বন্দরের মোকামে নাসিক জাতের পেঁয়াজ ৬২ টাকায় এবং ইন্দোর জাতের পেঁয়াজ ৫৬ থেকে ৫৭ টাকায় বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, ভারতের অভ্যান্তরে দাম বৃদ্ধি পাওয়ায় দেশের বাজারেও বেড়েছে।

রোববার (৮ অক্টোবর) বিকেলে হিলি স্থলবন্দর ঘুরে এ তথ্য পাওয়া যায়।

হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকার জাহিদুল ইসলাম পলাশ বলেন, প্রতিদিন হিলি বন্দরে ১ থেকে ২ টাকা পেঁয়াজের দাম বৃদ্ধি পাচ্ছে। একদিন আগে পেঁয়াজ কিনে, পরের দিন এসে আবার কিনতে বিপাকে পড়তে হচ্ছে।

তিনি আরও বলেন, মোকামে দাম বেশি হলে খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি করতে আমাদের কষ্ট পোহাতে হয়। তবুও আজকে দুই ট্রাক পেঁয়াজ কিনলাম। বর্তমানে পাইকারিতে ইন্দোর পেঁয়াজ ৫৬ থেকে ৫৭ টাকায় বিক্রি হচ্ছে। এসব পেঁয়াজ আমি ঢাকাতে পাঠালাম।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন বলেন, দেশের বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক রাখতে ভারত থেকে পেঁয়াজ আমদানি অভ্যাহত রয়েছে। বর্তমানে প্রতিদিন ৪০ থেকে ৫০ ট্রাক পেঁয়াজ আমদানি করা হচ্ছে। তবে দাম কিছুটা বৃদ্ধি হয়েছে। ভারতে বেশি দামে কিনতে হচ্ছে বলে দেশে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

তবে দুই থেকে তিন দিনের মধ্যেই দাম কিছুটা কমবে বলে আশা প্রকাশ করেন হারুন-উর রশিদ। হিলি কাস্টমসের তথ্যমতে, চলতি সপ্তাহের শনিবার এবং রোববার দু’দিনে হিলি বন্দর দিয়ে ভারতীয় ৮৫ ট্রাকে ২ হাজার ৫২৭ টন পেঁয়াজ আমদানি হয়েছে।