মধ্যপ্রাচ্যে যুদ্ধের দামামা, সাবিনাদের লেবানন সফর অনিশ্চিত

মধ্যপ্রাচ্যে যুদ্ধের দামামা, সাবিনাদের লেবানন সফর অনিশ্চিত

ছবিঃ সংগৃহীত।

চলতি অক্টোবরের শেষ সপ্তাহে দুটি প্রীতি ম্যাচ খেলতে লেবানন যাওয়ার কথা রয়েছে জাতীয় নারী ফুটবল দলের। ম্যাচ দুটির তারিখও নির্ধারণ আছে ২৬ ও ২৯ অক্টোবর। হঠাৎ করেই সাবিনাদের এই সফর নিয়ে তৈরি হয়েছে অনিশ্চিয়তা। বাতিলের শঙ্কাও আছে।

কারণ, মধ্যপ্রাচ্যের উত্তেজনা। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের বিরুদ্ধে ইসরায়েলের চলমান যুদ্ধে চরম উত্তেজান মধ্যপ্রাচ্যজুড়ে। এরই মধ্যে আগামী দুই সপ্তাহের জন্য ইসরায়েলে সব রকম ফুটবল ম্যাচ স্থগিত ঘোষণা করেছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

ইসরায়েল ও হামাসের শুরু হওয়া সংঘাতে ইসরায়েলের সমর্থনে যুক্তরাষ্ট্র যুদ্ধজাহাজ পাঠানোর ঘোষণা দেওয়ার পর পাল্টা হুমকি দিয়েছে লেবানিজ সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

এই উত্তেজনা তৈরি হওয়ার পর লেবাননে জাতীয় নারী ফুটবল দল প্রেরণের বিষয়ে কী ভাবছে বাফুফে? যোগাযোগ করা হলে বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন সোমবার সন্ধ্যায় জাগো নিউজকে বলেন, ‘পরিস্থিতির অবনতি হলে লেবাননে দল পাঠানোর প্রশ্নই ওঠে না। তবে উত্তেজনা তো কেবল শুরু, আমরা পরিস্থিতির দিকে নজর রাখবো। খারাপ অবস্থা থাকলেতো আমরা মেয়েদের সেখানে পাঠাতে পারি না। প্রয়োজনে অন্য দেশের বিপক্ষে ম্যাচ খেলবো।’

এশিয়ান গেমসে অংশ নিয়ে চীন থেকে ফিরেই জাতীয় নারী ফুটবল দল প্রস্তুতি শুরু করেছে লেবানন সফরের জন্য। মধ্যপ্রাচ্যের দেশটির বিপক্ষে প্রথমবারের মতো ম্যাচ খেলার কথা রয়েছে বাংলাদেশের।