পাক-ভারত ম্যাচে স্টেডিয়াম ওড়ানোর হুমকি গ্যাংস্টার বিষ্ণোইয়ের

পাক-ভারত ম্যাচে স্টেডিয়াম ওড়ানোর হুমকি গ্যাংস্টার বিষ্ণোইয়ের

পাক-ভারত ম্যাচে স্টেডিয়াম ওড়ানোর হুমকি গ্যাংস্টার বিষ্ণোইয়ের

আগামী শনিবার (১৪ অক্টোবর) আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান ম্যাচ। ওই ম্যাচে হামলার হুমকি দিয়েছে জেলবন্দী গ্যাংস্টার লরেন্স বিষ্ণোই। মুম্বাই পুলিশকে বিষ্ণোইয়ের নাম করে পাঠানো একটি মেইলে এই হুমকি দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছে আনন্দবাজার অনলাইন।

মঙ্গলবার পত্রিকাটি জানিয়েছে, ৫০০ কোটি টাকা না দিলে ওই দিন উড়িয়ে দেয়া হবে আহমেদাবাদের স্টেডিয়াম। একইসাথে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও হামলায় নিশানা করা হবে।

সূত্র জানায়, মুম্বাই পুলিশ হুমকির কথা জানিয়েছে আহমেদাবাদ পুলিশকে। এরপরই বিশ্বকাপের ভারত-পাকিস্তান ম্যাচ নির্বিঘ্নে সম্পন্ন করতে তৎপর গুজরাট প্রশাসন। নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করতে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেলও।

ওই বৈঠকে ছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হর্ষ সাংভি, রাজ্য পুলিশের ডিজি বিকাশ সহায়, আহমেদাবাদের পুলিশ কমিশনার এবং গান্ধীনগরের শীর্ষ পুলিশ কর্মকর্তারা। ১৪ অক্টোবরের ম্যাচের নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করতেই এই বৈঠক হয়েছে।

বিশ্বকাপের ভারত-পকিস্তান ম্যাচ নির্বিঘ্নে সম্পন্ন করতে পুলিশকে সম্ভাব্য সব রকম ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন গুজরাটের মুখ্যমন্ত্রী। যেকোনো ধরনের হামলা ঠেকানোর জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন তিনি। দু’দলের ক্রিকেটার এবং ম্যাচ অফিসিয়ালদের যাতে কোনো সমস্যা না হয়, তা নিশ্চিত করতে বলেছেন মুখ্যমন্ত্রী।

কুখ্যাত গ্যাংস্টারের নাম করে এই হুমকিকে হালকাভাবে নিচ্ছেন না অভিজ্ঞ কর্মকর্তারা। আহমেদাবাদের পুলিশ কমিশনার জিসি মালিক বলেছেন, ‘আমরা এই হুমকিকে হালকাভাবে নিচ্ছি না। প্রয়োজনীয় সবরকম নিরাপত্তা ব্যবস্থা করা হচ্ছে। যেকোনো ধরনের হামলা ঠেকাতে আমরা প্রস্তুত। ভারত-পাকিস্তান ম্যাচ নির্বিঘ্নে সম্পন্ন করতে আমরা দায়বদ্ধ।’

তিনি আরো বলেছেন, ‘হামলার হুমকির বিষয়টি আমরা অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছি। সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের সাথে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। এক লাখের বেশি মানুষ খেলা দেখতে আসবেন। তাই সম্ভাব্য সব রকম নিরাপত্তা ব্যবস্থা করা হবে। আমরা জানি এটা অত্যন্ত সংবেদনশীল। সাম্প্রদায়িক অশান্তি সৃষ্টির চেষ্টা হতে পারে।’

উল্লেখ্য, আহমেদাবাদে বিশ্বকাপের ম্যাচ নিয়ে আরো একটি হুমকি রয়েছে আগে থেকেই। নিষিদ্ধ সংগঠন শিখস ফর জাস্টিসের প্রধান গুরপতবন্ত সিং পান্নুম গত মাসেই হুমকি দিয়েছিলেন, আহমেদাবাদে বিশ্বকাপের ম্যাচগুলো ভেস্তে দেয়ার। পরপর হুমকি আসায় কোনো রকম ঝুঁকি নিতে চাইছে না গুজরাট সরকার।

সূত্র : আনন্দবাজার