শ্রীলঙ্কা-পাকিস্তানের ম্যাচে ক্যাচ বিতর্ক!

শ্রীলঙ্কা-পাকিস্তানের ম্যাচে ক্যাচ বিতর্ক!

সংগৃহীত

বিশ্বকাপের ম্যাচে মঙ্গলবার মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা এবং পাকিস্তান। সেই ম্যাচে একটি ক্যাচ নিয়ে দেখা দিয়েছে তুমুল বিতর্ক। একাধিক ছবিতে দেখা যাচ্ছে বাউন্ডারির সীমানাটি কিছুটা পিছিয়ে দেওয়া হয়েছে। কিছুক্ষণ পরে সেখানেই একটি ক্যাচ নেন ইমাম উল হক। অভিযোগ উঠছে, ইচ্ছাকৃত ভাবে বাউন্ডারির দড়ি পিছিয়ে দিয়ে ক্যাচ ধরেছেন পাকিস্তানের ফিল্ডারেরা।

মঙ্গলবারের ম্যাচে হাসান আলির বলে কুশল মেন্ডিসের ক্যাচ ধরেছিলেন ইমাম। তখনই অনেক ক্রিকেটভক্ত সমাজমাধ্যমে সেই মুহূর্তের ছবি পোস্ট করেন। দেখা যায়, বাউন্ডারির দড়িটা কিছুটা পেছানো। সাধারণত মাঠের যে অংশে বাউন্ডারির দড়ি রাখা থাকে সেখানকার ঘাস সাদা হয়ে যায়। বাকি অংশের ঘাস সবুজই থাকে। ফলে বাউন্ডারির দড়ি এগিয়ে বা পিছিয়ে গেলে তা সহজেই বোঝা যায় এবং সঙ্গে সঙ্গে দড়ি সঠিক জায়গায় আনা হয়।

কিন্তু পাকিস্তানের ক্ষেত্রে সেটি হয়নি। ক্যাচ ধরার আগে ওই একই জায়গায় দাঁড়িয়ে পাকিস্তানের একাধিক ক্রিকেটারকে ফিল্ডিং করতে দেখা গিয়েছে। ইমাম যখন ক্যাচটি ধরেন, তখন তিনি বাউন্ডারির দড়িটি না ছুঁলেও ছবিতে দেখা যায় যে জায়গায় তার শরীর ছিল, সেখানকার ঘাসের রং সাদা। অর্থাৎ বাউন্ডারির দড়িটি সম্ভবত সেখানেই রাখা ছিল, যা পরে কিছুটা পিছিয়ে দেওয়া হয়েছে