আজ মাঠে নামছে ভারত-আফগানিস্তান

আজ মাঠে নামছে ভারত-আফগানিস্তান

সংগৃহীত

বিশ্বকাপের আজকের ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত ও আফগানিস্তান। বেলা আড়াইটায় নয়া দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

দুই দলেরই দ্বিতীয় ম্যাচ আজ। প্রথম ম্যাচে অষ্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে ফুরফুরে মেজাজে আছে ভারত। আজ আফগানিস্তানকে হারিয়ে জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে চায় তারা। অপরদিকে বাংলাদেশের কাছে প্রথম ম্যাচে হেরেছে আফগানিস্তান। ফলে ঘুরে দাঁড়াতে মরিয়া তারা। ভারতকে হারিয়ে চমক দেখাতে চায়।

লোকেশ রাহুল ও বিরাট কোহলির বীরত্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটের জয় দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করে ভারত।

অস্ট্রেলিয়ার বিপক্ষে এমন জয়ের পর স্বাভাবিকভাবেই আত্মবিশ্বাসী স্বাগিতক ভারত শিবির। আফগানিস্তানের বিপক্ষেও জয়ের ব্যাপারে আশা রাখছে ভারত।

দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় বলেন, ‘প্রথম ম্যাচে এমন জয়ের পর দলের আত্মবিশ্বাস অনেকটা বেড়েছে। এই আত্মবিশ্বাস পরের ম্যাচে সহায়ক হবে। আফগানিস্তান ভালো ক্রিকেট খেলে এবং যেকোনো দলের জন্য চিন্তার কারণ। আফগানদের নিয়ে আমাদেরও পরিকল্পনা আছে। টানা দ্বিতীয় জয় পেতে হলে আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে এবং ছেলেরা জয়ের জন্য মুখিয়ে আছে।’

প্রথম ম্যাচের মতো আফগানিস্তানের বিপক্ষেও দলের নিয়মিত ওপেনার শুভমান গিলকে পাচ্ছে না ভারত। ডেঙ্গুতে আক্রান্ত গিলের প্লাটিলেট কমে যাওয়া চেন্নাইয়ের একটি হাসপাতালে ভর্তি রয়েছেন। দলের সাথে গিলকে না পাওয়াটা দুর্ভাগ্যের বললেন দ্রাবিড়, ‘অস্ট্রেলিয়ার পর আফগানিস্তানের বিপক্ষে খেলতে পারবেন না গিল। সম্প্রতি দুর্দান্ত ফর্মে আছেন গিল। তাকে না পাওয়াটা আমাদের জন্য দুর্ভাগের বিষয়। আশা করছি, দ্রুতই ফিরবে সে।’

অন্যদিকে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে বাজেভাবে হেরেছে আফগানিস্তান। ব্যাটারদের ব্যর্থতায় ৬ উইকেটে ম্যাচ হারে আফগানরা। প্রথমে ব্যাট করে ২ উইকেটে ১১২ রান তোলার পরও ১৫৬ রানে গুটিয়ে যায় আফগানিস্তান। ৪৪ রানে শেষ ৮ উইকেট হারায় আফগানরা।

আফগানিস্তানের দেয়া ১৫৭ রানের টার্গেট ৯২ বল বাকি রেখেই স্পর্শ করে বাংলাদেশ। প্রথম ম্যাচের ভুলগুলো কাটিয়ে ভারতের বিপক্ষে জ্বলে ওঠার ইঙ্গিত দিলেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ।

বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ ৪৭ রান করা গুরবাজ বলেন, ‘ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের কাছে হেরেছি। নিজেদের ভুলেই উইকেট বিলিয়ে এসেছে ব্যাটাররা। অনুশীলনে ও টিম মিটিংয়ে আমরা ভুলগুলো নিয়ে আলোচনা করেছি। ভারত বিশ্বসেরা দল। এমন দলের বিপক্ষে ভুল করলে, ম্যাচ জয় অসম্ভব। আশা করছি, পুরো দল একত্রে জ্বলে উঠবে এবং নিজেদের সেরাটা দিতে সক্ষম হবে।’

ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত মাত্র তিনবার মুখোমুখি হয়েছে ভারত-আফগানিস্তান। এর মধ্যে ভারতের জয় দু’টি, একটি ম্যাচ টাই হয়। সর্বশেষ ২০১৯ সালের বিশ্বকাপে দেখা হয়েছিল দু’দলের।

বিশ্বকাপের মঞ্চে সেটিই ছিল প্রথম ও শেষ লড়াই ভারত-আফগানিস্তানের। ওই ম্যাচে ভারতকে কাঁপিয়ে দিয়েছিল আফগানিস্তান। প্রথমে ব্যাট করা ভারতকে ৮ উইকেটে ২২৪ রানের বেশি করতে দেয়নি আফগানরা। জবাবে তীরে এসে তরী ডুবে রশিদ-নবিদের। আফগানিস্তান ২১৩ রানে অলআউট হলে ১১ রানের স্বস্তির জয় পায় ভারত।