হামাস-ইসরাইল সংঘাতে যে আশঙ্কা জেলেনস্কির

হামাস-ইসরাইল সংঘাতে যে আশঙ্কা জেলেনস্কির

ভলোদিমির জেলেনস্কি

ইসরাইল-হামাস যুদ্ধের কারণে ইউক্রেনের ওপর থেকে মনোযোগ সরে যাওয়ার আশঙ্কা করছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

সম্প্রতি ফ্রান্স-২ কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, বিশ্ব সম্প্রদায় হয়তো ইউক্রেনের বিষয়ে আগ্রহ হারিয়ে ফেলবে। সাক্ষাৎকারে তিনি যুক্তরাষ্ট্রের কাছ থেকে আরও সমর্থন দাবি করেন। 

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, যদি কিয়েভকে দেওয়া সাহায্যের পরিমাণ কমে যায় তা হলে সময় রাশিয়ার পাশে চলে যাবে। 

জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বুধবার বলেছেন, হামাসের আকস্মিক হামলার পর ইসরাইলের জন্য সামরিক সহায়তা বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। 

তবে এ কারণে ইউক্রেনে অস্ত্র পাঠানোতে কোনো ব্যাঘাত ঘটবে না। সংসদীয় প্রতিরক্ষা কমিটির এক বৈঠকের পর পিস্টোরিয়াস বলেন, সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যে যুদ্ধ হওয়ার প্রেক্ষাপটে ইউক্রেনের জন্য সমর্থন যাতে ভেঙে না যায় তা নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, চলমান ইসরাইল-হামাস যুদ্ধ নিয়ে মার্কিন রাজনীতিতে চরম উত্তেজনা বিরাজ করছে। বিরোধী দল রিপাবলিকানরা ইসরাইলের কট্টর সমর্থক। 

দেশটির বাইডেন প্রশাসন যাতে ইসরাইলকে সহায়তায় আরও ব্যবস্থা নেয় তার জন্য চাপ দিয়ে যাচ্ছে তারা। এখন পর্যন্ত হামাসের হামলায় ১২০০ জনেরও বেশি ইসরাইলি নিহত হয়েছে। এ ছাড়া প্রাণ হারিয়েছে ১৪ মার্কিন নাগরিকও।

অপহরণ করা হয়েছে ১৫০ জনকে, যার মধ্যে মার্কিনিরাও রয়েছে। সব মিলিয়ে যুক্তরাষ্ট্র এখন ইসরাইল ইস্যুতেই বেশি মনোযোগ দিতে শুরু করেছে।