আইসিসির গ্রেফতারি পরোয়ানার পর প্রথম বিদেশ সফরে পুতিন

আইসিসির গ্রেফতারি পরোয়ানার পর প্রথম বিদেশ সফরে পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেফতারি পরোয়ানার পর প্রথম বিদেশ সফরে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ সংবাদ সংস্থা তাস জানিয়েছে, বৃহস্পতিবার সকালে কিরগিজস্তান পৌঁছেছেন পুতিন।

খবরে বলা হয়েছে, সফরকালীন সময়ে পুতিন তার কিরগিজ সমকক্ষ সাদির জাপারভের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া বেলারুশ প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো এবং অন্যান্য আঞ্চলিক নেতাদের সাথে কমনওয়েলথ অফ ইন্ডিপেন্ডেন্ট স্টেটস এর একটি শীর্ষ সম্মেলনে অংশ নেবেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ শুরু করার পর দেশের বাইরে খুব বেশি যাননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই বছর তিনি শুধু ইউক্রেনের রুশ-অধিকৃত অংশে ভ্রমণ করেছেন। এর আগে গত ডিসেম্বরে বেলারুশ এবং কিরগিজস্তানে সর্বশেষ বিদেশ সফর করেন ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্ট এখন উত্তর কোরিয়া ও চীন সফরের পরিকল্পনা করছেন। আইসিসির রায়কে অবৈধ বলে উল্লেখ করেছে রাশিয়া। তারপরও গত আগস্টে দক্ষিণ আফ্রিকায় ব্রিকস সম্মেলনে যোগ দেননি পুতিন।

ফ্রান্স টোয়েন্টি ফোরের প্রতিবেদনে বলা হয়েছে, যদিও রাশিয়া আইসিসির সদস্য নয় এবং এই রায়ে পুতিনের তেমন কোনো সমস্যা নেই। তবে এর মাধ্যমে বিশ্বের বেশিরভাগ দেশে পুতিনের ভ্রমণের পথ অনেকটাই বন্ধ হয়ে গেছে। বিশ্বের ১২৩টি দেশ আইসিসির সদস্য এবং তারা এর নিয়ম মানতে বাধ্য।

হাজার হাজার ইউক্রেনীয় শিশুকে বেআইনিভাবে রাশিয়ায় নিয়ে যাওয়ার অভিযোগে যুদ্ধাপরাধের দায়ে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আইসিসি। তবে মস্কো অভিযোগ প্রত্যাখ্যান করে।