ঢাকায় আসছেন রোনালদিনহো

ঢাকায় আসছেন রোনালদিনহো

ঢাকায় আসছেন রোনালদিনহো

আগামী ১৮ অক্টোবর ঢাকায় আসছেন ব্রাজিলের কিংবদন্তি তারকা ফুটবলার রোনালদিনহো। ২০০২ বিশ্বকাপজয়ী এই ফুটবলারের ঢাকায় আসার বিষয়টি নিশ্চিত করেছেন কলকাতার ক্রীড়া উদ্যোক্তা শতদ্রু দত্ত। তিনি তার ফেসবুকে এমন ঘোষণা দিয়েছেন।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও রোনালদিনহোর ভক্তের সংখ্যা নিতান্তই কম না। কিন্তু দক্ষিণ এশিয়ার আয়তনে ক্ষুদ্র এই দেশটিতে কখনো পা রাখা হয়নি বিশ্বকাপজয়ী ব্রাজিল তারকার। তবে সে অপেক্ষা ফুরোচ্ছে, প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসতে যাচ্ছেন রোনালদিনহো।

এর আগে মার্টিনেজকেও নিয়ে এসেছিলেন শতদ্রু। আগেরবার মার্টিনেজ বাংলাদেশের কোনো ফুটবলারের সাথে দেখা করেননি। এমনকি বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া চেষ্টা করেও তার সাথে দেখা করতে পারেননি। তখন বাংলাদেশী আয়োজকদের নিয়ে সমালোচনা তৈরি হয়।

তবে এবার আয়োজকরা আগের ভুল করতে চাইছে না। ৪৩ বছর বয়সী দুইবারের ব্যালন ডি অর জয়ী রোনালদিনহোর সাথে জামালের সাক্ষাতের সুযোগ করে দেয়ার ঘোষণা দিয়েছেন শতদ্রু নিজেই।

উল্লেখ্য, বিশ্বকাপ ফুটবলের প্রাক বাছাই খেলতে বাংলাদেশ দল এখন রয়েছে মালদ্বীপে। আজ বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচ খেলা শেষে তারা দেশে ফিরবেন আগামীকাল। ফিরতি পর্বের ম্যাচে ১৭ অক্টোবর ঢাকায় মুখোমুখি হবে বাংলাদেশ এবং মালদ্বীপ। ১৮ অক্টোবর ঢাকায় আসার কথা রয়েছে রোনালদিনহোর। ওই সময় বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া ঢাকাতেই থাকবেন এবং ব্রাজিলিয়ান কিংবদন্তির সাথে সাক্ষাৎ করতে পারবেন।

ফুটবলের রোনালদিনহোর পেশাদার ক্যারিয়ার শুরু হয়েছিল ব্রাজিলের ক্লাব গ্রেমিওর হয়ে। পরবর্তীকালে তিনি পিএসজি, বার্সেলোনা, এসি মিলানের মতো ইউরোপিয়ান পরাশক্তিদের হয়ে মাঠ মাতান। ২০১৮ সালে বুটজোড়া তুলে রাখার আগে ক্যারিয়ারের পড়ন্ত বেলায় ব্রাজিল, মেক্সিকো এবং ভারতে খেলেন এই মিডফিল্ডার।

আলোক ঝলমলে ক্যারিয়ারে ফিফা বিশ্বকাপ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা, সিরি আ, ফিফা কনফেডারেশন্স কাপের শিরোপা জিতেছেন রোনালদিনহো। এছাড়া ব্যক্তিগত পর্যায়ে একাধিকবার জিতেছেন ব্যালন ডি অর এবং ফিফা বর্ষসেরার খেতাবও।