বিতর্কিত সিদ্ধান্তে আউট স্টইনিস, ক্ষোভে ফুঁসছে অস্ট্রেলিয়া

বিতর্কিত সিদ্ধান্তে আউট স্টইনিস, ক্ষোভে ফুঁসছে অস্ট্রেলিয়া

ছবিঃ সংগৃহীত।

বিশ্বকাপের মত বড় টুর্নামেন্ট দলগুলোর পাশাপাশি আম্পায়ারদের জন্যেও এক বড় পরীক্ষাগার। এখানে যেকোন বিতর্কিত সিদ্ধান্ত ম্যাচের মোড় পাল্টে দিতে পারে মুহূর্তেই। এবার আম্পায়ারের তেমনই এক বিতর্কিত সিদ্ধান্তে আউট হলেন অজি অলরাউন্ডার মার্কাস স্টইনিস।

ডি ককের সেঞ্চুরিতে ৩১১ রানের লড়াকু পুঁজি পায় দক্ষিণ আফ্রিকা। ৩১২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে অস্ট্রেলিয়া।ম্যাচের তখন ১৮ ওভার চলে। ক্রিজে রয়েছেন স্টইনিস ও লাবুশেন। কাগিসো রাবাদের একটি ব্যাক অফ লেংথ ডেলিভারে স্টইনিসের লেগ সাইড দিয়ে বের হয়ে যাওয়ার সময় তিনি গ্লান্স করেন। এতে দেখা যায় স্টইনিসের গ্লাভস হালকা ছুঁয়ে চলে যায় উইকেটকিপার ডি ককের কাছে।

 

অন ফিল্ড আম্পায়ার শুরুতে আউট না দিলে রিভিউর সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। টিভি রিপ্লেতে দেখা যায়, বল ঠিকই স্টইনিসের গ্লাভসে লেগেছে কিন্তু যখন সেটি লেগেছে তখন তার আরেক হাত ব্যাটে ধরা ছিল না।

টিভি আম্পায়াররা সেটি লক্ষ্য না করেই আউটের সিদ্ধান্ত দেন। ক্রিকেটের আইন বলে, বল যখন গ্লাভসে লেগে ফিল্ডাররা ক্যাচ ধরবে তখন অবশ্যই দুই হাতের কোনো না কোনো অংশ ব্যাটের সঙ্গে থাকতে হবে। যে কারণে বোঝাই যাচ্ছে, স্টইনিসের আউটের সিদ্ধান্তটি ভুল ছিল। বিবিসির ধারাভাষ্যকার জিওফ লেমন এমন সিদ্ধান্তকে ‘অবিশ্বাস্য ভুল’ বলে আখ্যা দিয়েছেন।এমন সিদ্ধান্তের পরে মাঠেই কিছুক্ষণ আম্পায়ারদের সঙ্গে কথা বলতে দেখা যায় স্টইনিসকে। ৪ বলে ৫ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি।