চলে গেলেন মালয়ালাম প্রযোজক পিভি গঙ্গাধরন

চলে গেলেন মালয়ালাম প্রযোজক পিভি গঙ্গাধরন

সংগৃহীত

জনপ্রিয় মালয়ালাম চলচ্চিত্র প্রযোজক ও মাতৃভূমি গ্রুপ অব পাবলিকেশনের পরিচালক, পিভি গঙ্গাধরন মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। জানা গেছে, বার্ধক্যজনিত অসুস্থতার কারণে এক সপ্তাহ ধরে কোঝিকোড়ের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

গঙ্গাধরনের মৃত্যুর খবরটি ছড়িয়ে পড়ার পরপরই সামাজিক মাধ্যমে শ্রদ্ধা ও শোক প্রকাশ করছেন অনেকে।

পিভি গঙ্গাধরনের জন্ম ১৯৪৩ সালে। তার পিতা সামি কেটিসি গ্রুপ অব কম্পানির প্রতিষ্ঠাতা ছিলেন। তাকে ইন্ডাস্ট্রিতে পিভিজি নামেই ডাকা হয়। গঙ্গাধরন সিনেমা এবং রাজনীতির জগতে নিজের জন্য একটি নাম তৈরি করেছেন।

তিনি কেরালা প্রদেশ কংগ্রেস কমিটির (কেপিসিসি) সদস্য ছিলেন। রাজনীতির পাশাপাশি সিনেমা জগতে সাফল্যের শীর্ষে ছিলেন গঙ্গাধরন। তিনি তার ব্যানার গৃহলক্ষ্মী প্রডাকশনের মাধ্যমে মালয়ালাম চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে অনেক সুপারহিট সিনেমা তৈরি করেছেন। ১৯৭৭ সালে পিভি গঙ্গাধরন তার প্রথম সিনেমা ‘সুজাথা’ প্রযোজনা করেন।

পরবর্তীকালে ‘আঙাড়ি’, ‘চিরিও চিরি’, ‘একলাব্যিয়া’, ‘মনসা বাচা কার্মানা’র মতো হিট সিনেমা তৈরি করেন। তার সিনেমা ‘কানাক্কিনাভু’ জাতীয় সংহতির জন্য নার্গিস দত্ত পুরস্কার জিতেছে এবং ‘সান্থম’ শ্রেষ্ঠ জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। ‘ওরু ভাদাক্কান ভীরাগাধা, ‘আচিভিন্তে আম্মা’, ‘নোটবুক’ এবং ‘ভেন্দুম চিলা ভেটটু কারায়াঙ্গা’ সিনেমাগুলো বিভিন্ন বিভাগে রাষ্ট্রীয় পুরস্কার পেয়েছে।
মৃত্যুকালে স্ত্রী শেরিন ও তিন কন্যাকে (সেনুগা, শেগনা ও শেরগা) রেখে গেছেন গঙ্গাধরন। শুক্রবার সন্ধ্যায় তার শেষকৃত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

সূত্র : ইন্ডিয়া টুডে