সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন কুক

সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন কুক

ফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেটে রীতিমত কিংবদন্তি ইংলিশ ক্রিকেটার অ্যালিস্টার কুক। টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ স্কোরার তিনি। সেইসঙ্গে ১২ হাজার রানের তালিকায় একমাত্র ইংলিশ ব্যাটার। অনবদ্য ক্যারিয়ারের জন্য পেয়েছেন স্যার উপাধি। সেই অ্যালিস্টার কুক এবার নিজেকে সরিয়ে নিয়েছেন সব ধরনের ক্রিকেট থেকে। 

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার পর গত পাঁচ বছর ঘরোয়া ক্রিকেটে ২২ গজ মাতিয়েছিলেন অ্যালেস্টার কুক। এসেক্সের জার্সিতে পার করেছেন ক্যারিয়ারের শেষ সময়টা। ৩৮ বয়সী এ ইংলিশ তারকা এবার এসেক্স পর্বটাও শেষ করার ঘোষণা দিয়েছেন।

শুক্রবার (১৩ অক্টোবর) কুকের অবসরের বিষয়টি নিশ্চিত করেছে বিবিসি স্পোর্ট, স্কাই স্পোর্টসসহ একাধিক ইংলিশ সংবাদ মাধ্যম। 

ইংল্যান্ডের অন্যতম টেস্ট অধিনায়ক অ্যালেস্টার কুক। সাদা পোশাকে ব্যাট হাতেও দারুণ পারফর্মার ছিলেন তিনি। পাঁচ বছর আগে অবসর নিলেও এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে টেস্টের সর্বোচ্চ রান কুকেরই দখলে। ১৬১ ম্যাচে ২৯১ ইনিংস ব্যাট করে ৪৫.৩৫ গড়ে তার ব্যাট থেকে এসেছে ১২ হাজার ৪৭২ রান।

২০০৯ সালে টি-টোয়েন্টি, ২০১৪ সালে ওয়ানডে আর ২০১৮ সালে সাদা পোশাকে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন কুক। এরপর ইংল্যান্ডের জার্সিটা তুলে রাখলেও গত পাঁচ বছর ধরে খেলেছেন ঘরোয়া ক্রিকেটে। ইংলিশ ক্লাব এসেক্সের সঙ্গে সম্পর্কটা প্রায় দুই দশকের। সেই সংযোগটা এবার ছিন্ন করলেন ৩৮ বছর বয়সে এসে। ক্লাবটির হয়ে সবশেষ তিনি মাঠে নেমেছিলেন গত সেপ্টেম্বরে।

অবসরের ঘোষণা দিয়ে কুক বলেন, ‘বিদায় বলা সহজ নয়। দুই দশকের বেশি সময় ক্রিকেট আমার কাছে পেশার চেয়েও বেশি কিছু ছিল। এটা সঠিক সময় আমার জীবনের এ অংশটার ইতি টানার। সেরা ক্রিকেটার হতে যা কিছু প্রয়োজন, আমি সবকিছু করার চেষ্টা করেছি। এখন আমি নতুন প্রজন্মকে জায়গাটা ছেড়ে দিতে চাই।’