ভারতের আন্তর্জাতিক সেমিনারে বাংলাদেশের শিক্ষাবিদ!

ভারতের আন্তর্জাতিক সেমিনারে বাংলাদেশের শিক্ষাবিদ!

ছবি: প্রতিনিধি

পাবিপ্রবি প্রতিনিধি: "হিউম্যান রাইটস অ্যান্ড সোশ্যাল জাস্টিস" বিষয়ের উপরে ভারতের মালদার স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান কালিয়াচক কলেজের পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টের আয়োজনে শুক্রবার (১৩ অক্টোবর) সকাল ১১টায় অনুষ্ঠিত হয় ইন্টারন্যাশনাল সেমিনার ও ওয়েবিনার।

আন্তর্জাতিক পর্যায়ের এ আলোচনা অনুষ্ঠানে কালিয়াচক কলেজের অধ্যক্ষ ড. নাজিবর রহমানের সভাপতিত্বে এবং একই কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় সভাপতি বিজয়া মিশ্রর সঞ্চালনা প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মোঃ শহিদুল খবির চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের ঐতিহ্যবাহী পাবনা জেলার শতবর্ষি পুরোনো শিক্ষা প্রতিষ্ঠান সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মাহবুব সরফরাজ এবং বিশিষ্ট বক্তা হিসেবে ছিলেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্টার ও বাংলাদেশ মানবাধিকার কমিশন, পাবনা জেলা ইউনিটের নির্বাহী সদস্য এস. এম. জহুরুল ইসলাম প্রিন্স।

সেমিনারে ভারতের আলোচক ছিলেন, গাজোল মহাবিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর আকিদুল হক। এছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা শিক্ষা কর্মী এবং ছাত্র-ছাত্রী সম্মিলিতভাবে প্রায় শতাধিক অংশগ্রহণকারীর উপস্থিতিতে সেমিনারটি পরিচালিত হয়।

সভাপতির ভাষণে ডক্টর নাজিবর রহমান বলেন, মানব অধিকার মানব মাত্রের উন্নতির জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। মানবাধিকার ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠা করার সংকল্প গ্রহণ করতে হবে কারন যেই দেশে যত যথা প্রযুক্ত ভাবে মানবাধিকার ও সামাজিক ন্যায় প্রতিষ্ঠা পাবে সেই দেশের সকল জনগণ উন্নতি ও প্রগতির পথে তত বেশি এগিয়ে যেতে পারবে এবং সেই দেশ ততো তাড়াতাড়ি সামগ্রিক উন্নতির শিখরে উঠার সুযোগ করতে পারবে। ছাত্র-ছাত্রী শিক্ষক-শিক্ষিকা সকলে মিলে এই প্রচার সকলের মাঝে করতে হবে ।

আন্তর্জাতিক স্তরে জাতীয় স্তরে আঞ্চলিক স্তরে মানবাধিকার ও সামাজিক ন্যায় প্রতিষ্ঠা আগামী প্রজন্মের জন্য অত্যান্ত জরুরী। বাংলাদেশের শিক্ষাবিদগন ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বাঙালির মানবাধিকার রক্ষায় ভারতের অভাবনীয় সহযোগিতা সহ বর্তমানে রোহিঙ্গাদের অধিকার রক্ষায় বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রণী ভূমিকার বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন।

এছাড়া বর্তমান বিশ্বের রাশিয়া-ইউক্রেন, ফিলিস্তিন-ইসরাইলের নিরীহ মানুষের মানবাধিকার রক্ষায় সামাজিক ন্যায় বিচারের বিস্তারিত আলোচনা হয়।