গাজায় ইসরাইলের বোমা হামলাকে ‘গণহত্যা’ বলল পাকিস্তান

গাজায় ইসরাইলের বোমা হামলাকে ‘গণহত্যা’ বলল পাকিস্তান

গাজায় ইসরাইলের বোমা হামলাকে ‘গণহত্যা’ বলল পাকিস্তান

পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি অবরুদ্ধ গাজায় ইসরাইলি বোমা হামলার নিন্দা জানিয়েছেন। তিনি এ ধ্বংসযজ্ঞকে ‘গণহত্যা’ হিসেবে অভিহিত করেছেন।জিলানি বলেন, ‘এটা একটি মানবাধিকার সঙ্কট। এটি এমন পরিস্থিতি যা গণহত্যার সমান। এটি মূলত ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরাইলের একটি গণহত্যাই।‘

তিনি আরো বলেন, ফিলিস্তিনিদের নিয়ে পাকিস্তানের অবস্থান বছরের পর বছর ধরে একই রয়ে গেছে। এসময় তিনি ফিলিস্তিনিদের নিয়ে জাতিসঙ্ঘের রেজুলেশনসহ অন্যান্য আন্তর্জাতিক আইন মানতে ইসরাইলিদের প্রতি আহ্বান জানান। জাতিসঙ্ঘের ওই রেজুলেশনে ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণের অধিকারকে স্বীকৃতি দেয়া হয়েছে।

পাকিস্তানের অবস্থান স্পষ্ট করে তিনি বলেন, ‘ফিলিস্তিনিদের সংগ্রামের সাথে আগ্রাসী ইসরাইলকে সমান করে দেখার যেকোনো প্রচেষ্টা আমাদের কাছে অগ্রহণযোগ্য।’

পাকিস্তান রাষ্ট্র হিসেবে ইসরাইলকে স্বীকৃতি দেয়নি। এবং ঐতিহাসিকভাবে তারা বলে আসছে যে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডগুলোকে অবশ্যই দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানে জাতিসঙ্ঘের প্রস্তাবের সাথে সঙ্গতি রেখে খালি করতে হবে।

উল্লেখ্য, গাজায় ইসরাইলের হামলার বিরুদ্ধে বিশ্বজুড়ে প্রতিবাদ সমাবেশ হচ্ছে। চলমান এ হামলায় এখন পর্যন্ত ২ হাজার ৭৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

গাজা থেকে কোনো বিদেশীকে বের হতে দেয়ার জন্য যুদ্ধবিরতি নয় : ইসরাইল
ইসরাইলের প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, গাজা থেকে কোনো বিদেশীকে বের হওয়ার সুযোগ করে দিতে কোনো যুদ্ধবিরতি ও মানবিক সহায়তার কথা এখনো ভাবছে ইসরাইল সরকার।

মিসরের দুটি নিরাপত্তা সূত্রে বার্তা সংস্থা রয়টার্স এজাতীয় খবর দেয়ার পর বিষয়টি অস্বীকার করল বেনিয়ামিন নেতানিয়াহুর দফতর। ওই খবরে বলা হয়, রাফা সীমান্ত দিয়ে বিদেশী নাগরিকদের নিরাপদে সরিয়ে নেয়ার কথা চিন্তা করা হচ্ছে।

সূত্র : আলজাজিরা