ইসরায়েলি রাষ্ট্রদূতকে ক্ষমা চেয়ে দেশ ছাড়তে বলল কলম্বিয়া

ইসরায়েলি রাষ্ট্রদূতকে ক্ষমা চেয়ে দেশ ছাড়তে বলল কলম্বিয়া

ছবিঃ সংগৃহীত।

ইসরাইলী বর্বরতার বিরুদ্ধে বিশ্বজুড়ে চলছে প্রতিবাদ। এবার ইসরায়েলি রাষ্ট্রদূতকে ক্ষমা চেয়ে দেশ ছাড়তে বলেছে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া।

সম্প্রতি গাজায় নির্বিচারে হামলা চালানোয় ইসরায়েলের কড়া সমালোচনা করেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রা। এরপর দেশটিতে সামরিক সরঞ্জাম রফতানি বন্ধ করার ঘোষণা দেয় ইসরায়েল। অন্যদিকে দেশে দেশে শান্তিপ্রিয় মানুষ বিক্ষোভ মিছিল করছে। এসব মিছিলে লাখ লাখ মানুষ স্লোগানে স্লোগানে যুদ্ধ বন্ধের দাবি জানাচ্ছে।

 

আনাদুলু এজেন্সির খবরে বলা হয়েছে, কলম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলভারো লেইভা দেশটিতে ইসরায়েলের রাষ্ট্রদূত গালি দাগানকে ক্ষমা চেয়ে দেশ ছাড়তে বলেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে লেইভা দাগানকে 'অভদ্র' বলে অভিযুক্ত করেন।

পোস্টে তিনি বলেন, 'সর্বজনীন কূটনীতির ইতিহাস একটি মাইলফলক হিসাবে রেকর্ড করবে প্রেসিডেন্ট গুস্তাভোর প্রতি ইসরায়েলি রাষ্ট্রদূতের নির্বোধ অভদ্রতা। তার অন্তত ক্ষমা চাওয়া উচিত এবং চলে যাওয়া উচিত।'

 

লেইভার এই বিবৃতিটি কলম্বিয়া এবং ইসরায়েলের মধ্যে কূটনৈতিক উত্তেজনাকে আরও তীব্র করেছে।

 

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় এর আগে কলম্বিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছিল। প্রেসিডেন্ট পেত্রা গাজায় হামলার জন্য ইসরায়েলের কঠোর সমালোচনা করায় কলম্বিয়ার রাষ্ট্রদূতকে তিরস্কার করে ইসরায়েল।

এর আগে কলম্বিয়া ইসরায়েলে হামলা চালানোর জন্য হামাসের নিন্দা জানাতে অস্বীকার করে। দাগান ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষের পর থেকে কলম্বিয়ার প্রেসিডেন্ট পেত্রার সমালোচনামূলক বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে আসছেন।

 

কলম্বিয়া ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনেছে এবং এর সমর্থন জানাতে অস্বীকার করেছে। দেশটির প্রেসিডেন্ট পেত্রা গাজায় মানবিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে।

 

কলম্বিয়ার নিরাপত্তা বাহিনী অস্ত্রসহ যেসব সামরিক সরঞ্জাম ব্যবহার করে সেগুলোর বেশিরভাগই ইসরায়েল থেকে আমদানি করা। তবে সম্প্রতি গাজায় হামলার কঠোর সমালোচনার পর কলম্বিয়ায় সামরিক সরঞ্জাম রফতানি বন্ধের ঘোষণা দিয়েছে ইসরায়েল।