গুরবাজকে শাস্তি দিলো আইসিসি

গুরবাজকে শাস্তি দিলো আইসিসি

আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ

ভারতে চলমান ওয়ানডে বিশ্বকাপে টানা দুই হারের পর প্রথম জয়ের মুখ দেখেছে আফগানিস্তান। আবার অবিস্মরণীয় সেই জয়টা যে এসেছে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে। এমন জয়ের ম্যাচেও আইসিসির কোড অব কন্ডাক্ট ভঙ্গ করায় শাস্তি পেয়েছেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ।

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে ৫৭ বলে ৮০ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন গুরবাজ। কিন্তু দূর্ভাগ্যবশত রানআউটে কাটা পড়েন উইকেটকিপার এই ব্যাটার। আউট হয়ে ফেরার সময় বাউন্ডারি লাইন ও বাইরে থাকা চেয়ারে আঘাত করেছিলেন তিনি। যার কারণে তার কপালে জুটেছে আইসিসির শাস্তি।

আইসিসির কোড অব কন্ডাক্টের লেভেল ওয়ান ধরনের অপরাধ করেছেন গুরবাজ। সে কারণে তাকে তিরস্কারের সাথে একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থাটি। চলতি বিশ্বকাপেও এটি প্রথম কোনো শৃঙ্খলা ভঙ্গের ঘটনা।

গত রোববার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল আফগানিস্তান। সে ম্যাচে ইব্রাহিম জাদরানের সঙ্গে ১১৪ রানের ওপেনিং জুটি গড়ে সেঞ্চুরির পথে ছিলেন গুরবাজ। কিন্তু ইনিংসের ১৯তম ওভারে অধিনায়ক হাশমতউল্লাহ শহীদির সঙ্গে ভুল–বোঝাবুঝিতে ৫৭ বলে ৮০ রান করে তাকে রান-আউট হয়ে ফিরতে হয়।

শহিদীর আহবানে সাড়া দিয়ে ঝুঁকিপূর্ণ রান নিতে গিয়ে উইকেট বিলিয়ে দেন এই ওপেনার। আউট হয়ে ফেরার পথে গুরবাজ বাউন্ডারি সীমানার দড়িতে ব্যাট দিয়ে আঘাত করেন। এরপর ডাগআউটে থাকা একটি চেয়ারেও ব্যাট দিয়ে আঘাত করেন তিনি।

গুরবাজ খেলোয়াড় এবং খেলোয়াড়ের সহায়তা সংক্রান্ত আচরণবিধির ২.২ ধারা লঙ্ঘন করেছেন। যা ‘আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন ক্রিকেট সরঞ্জাম বা পোশাক, গ্রাউন্ডের সরঞ্জাম বা কোনকিছু ছাড়ানো এবং জোড়া লাগানোর অপব্যবহার’ ধারাটি সম্পর্কিত।

আইসিসি’র আচরণবিধির লেভেল-১ ভঙ্গ করলে আনুষ্ঠানিক তিরস্কার, ম্যাচ ফি’র সর্বোচ্চ ৫০ শতাংশ জরিমানা এবং এক বা দুটি ডিমেরিট পয়েন্ট যোগ হওয়ার ঝুঁকি থাকে। ম্যাচ রেফারি জেফ ক্রো তাকে আনুষ্ঠানিকভাবে ভর্ৎসনা জানিয়েছেন, সঙ্গে একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে। ফলে সর্বনিম্ন শাস্তিই পেয়েছেন গুরবাজ।

গুরবাজ শাস্তি মেনে নেয়ায় শুনানির প্রয়োজন পড়েনি। গত ২৪ মাসের মধ্যে এটা তার আচরণবিধি ভঙ্গের প্রথম ঘটনা। সে ম্যাচে অন-ফিল্ড আম্পায়ার ছিলেন অস্ট্রেলিয়ার রড টাকার ও বাংলাদেশের শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। এছাড়া টেলিভিশন আম্পায়ার ছিলেন অস্ট্রেলিয়ার পল রাইফেল, অস্ট্রেলিয়ার পল উইলসন চতুর্থ আম্পায়ার হিসেবে ছিলেন।