যুদ্ধ কোনো সমাধান আনে না : প্রধানমন্ত্রী

যুদ্ধ কোনো সমাধান আনে না : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ফাইল ফটো

বিশ্ব নেতৃবৃন্দের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‌‘আমি বিশ্বনেতাদের বলবো, যুদ্ধ বন্ধ করেন। যুদ্ধ কোনো সমাধান আনে না, মানুষের জন্য কল্যাণ বয়ে আনে না। অস্ত্র বানানো ও অস্ত্র প্রতিযোগিতায় যে অর্থ ব্যয় করা হয়, সেই অর্থ শিশুদের উন্নয়নে ব্যয় করা হোক।’

বুধবার ‘শেখ রাসেল দীপ্তিময়, নির্ভীক নির্মল দুর্জয়’ প্রতিপাদ্যে আয়োজিত শেখ রাসেল ও স্মার্ট বাংলাদেশ পদক প্রদান ও শেখ রাসেল দিবস-২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আজ বিশ্বে একের পর এক যুদ্ধ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এখন আবার প্যালেস্টাইনের ওপর আক্রমণ করছে ইসরাইল। দুই পক্ষেরই শিশু নিহত হয়েছে। গতকাল দেখলাম হাসপাতালে আক্রমণ হয়েছে। সেখানেও শিশু মারা গেছে। এই যুদ্ধের ফলে বেশি ক্ষতিগ্রস্ত হয় নারী ও শিশু। আমরা সেটা জানি। যুদ্ধের ফলে শিশু হারায় বাবা-মা, বাবা-মা হারায় সন্তানদের। ১৯৭১ ও ১৯৭৫-এ আমরা এই ভয়াবহতা দেখেছি।

শেখ হাসিনা বলেন, আমার ছোট্ট রাসেলের মতো আর যেন কাউকে জীবন না দিতে হয়, এটাই আমি চাই। এসময় কবি সুকান্তের কবিতাও আবৃত্তি করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী জুনাইদ আহমেদ পলক সম্পাদিত ‘স্মরণে আবরণে শেখ রাসেল’ বইটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। এছাড়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ১০টি প্রকল্প উদ্বোধন ও সাতটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন শেখ হাসিনা। সেই সঙ্গে শেখ রাসেল পদক-২০২৩ ও স্মার্ট বাংলাদেশ-২০২৩ পুরস্কার প্রদান করেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছাত্রছাত্রীদের উদ্দেশে তিনি বলেন, ‘আমি বলবো, আমাদের সন্তানদের কাছে একটি উপদেশ থাকবে- তোমরা পড়াশুনা করবে। ওই জঙ্গিবাদ, মাদক, সন্ত্রাস থেকে দূরে থাকবে। আজকে আমরা স্মার্ট বাংলাদেশ তৈরি করছি। আজকের শিশুরাই তো স্মার্ট বাংলাদেশ পরিচালনা করবে।