আদালত প্রাঙ্গণে মিছিল-সমাবেশ নিষিদ্ধের রায় মেনে চলার নির্দেশ

আদালত প্রাঙ্গণে মিছিল-সমাবেশ নিষিদ্ধের রায় মেনে চলার নির্দেশ

সংগৃহীত

সুপ্রিম কোর্টসহ সব অধস্তন আদালত প্রাঙ্গণে মিছিল-সমাবেশ নিষিদ্ধ করে ২০০৫ সালে যে নির্দেশনা দেয়া হয়েছিল তা কঠোরভাবে অনুসরণ করতে আইনজীবীদের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৩ সদস্যের আপিল বেঞ্চ আদেশ নির্দেশনা দেন।

একই দিনে দুই বিচারপতির পদত্যাগ দাবি করে সংবাদ সম্মেলন ও মিছিল-সমাবেশ করায় বিএনপির সাত আইনজীবী নেতার বিরুদ্ধে আদালত অবমাননার নোটিশ জারি করা হবে কি না, এ বিষয়ে আদেশের জন্য আগামী ১৫ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত।

অবমাননার অভিযোগ ওঠা বিএনপির সাত আইনজীবী হলেন- বিএনপির আইনবিষয়ক সম্পাদক কায়সার কামাল, সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ফাহিমা নাসরিন মুন্নি, আব্দুল জব্বার ভূঁইয়া, রুহুল কুদ্দুস কাজল, মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও গাজী কামরুল ইসলাম সজল।

গত ১৫ আগস্ট শোক দিবসের আলোচনা সভায় সংবিধান অনুসারে বিচারপতিরা শপথবদ্ধ রাজনীতিবিদ উল্লেখ করে বক্তব্য দেয়ায় আপিল বিভাগের দুজন বিচারপতির বিরুদ্ধে একাধিকবার সংবাদ সম্মেলন করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। এছাড়া ওই দুজন বিচারপতিকে বিচারকাজ থেকে বিরত রাখতে কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এ নিয়ে সুপ্রিম কোর্ট অঙ্গনে বিএনপিপন্থি আইনজীবী নেতারা মিছিল-সমাবেশও করেন।