মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় মুশফিক

মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় মুশফিক

মুশফিকুর রহিম

বিশ্বকাপের চলতি আসরে টানা দুই পরাজয়ের পর ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ দল। বিশ্বকাপে জয়ের হ্যাটট্রিক পূর্ণ করা স্বাগতিক ভারতের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত আছে সাকিব আল হাসানের দল। পুনেতে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন (এমসিএ) স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে। হাইভোল্টেজ এই ম্যাচেই দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে এক হাজার রান পূর্ণ করার সুযোগ বাংলাদেশ ক্রিকেটের অন্যতম নির্ভরযোগ্য ক্রিকেটার মুশফিকের সামনে।

বিশ্বকাপের অন্যতম হাইভোল্টেজ ম্যাচ হিসেবেই এই ম্যাচকে ধরা হচ্ছে। সাম্প্রতিককালে এই দুই প্রতিবেশী দলের লড়াই দারুণ উত্তাপ ছড়িয়েছে। শক্তিমত্তায় ভারত অনেক এগিয়ে থাকলেও তাদের কখনোই ছেড়ে কথা বলে না টাইগাররা। তাই ম্যাচগুলো হয় টানটান উত্তেজনার।

ভারত-বাংলাদেশ ম্যাচে আজ নজর নজর রাখতে হচ্ছে মুশফিকুর রহিমের দিকে। বড় ম্যাচে জ্বলে উঠতে জুড়ি নেই তার। আর তার সামনে এবার দারুণ এক সুযোগ। বিশ্বকাপে এক হাজার রান থেকে মাত্র একটি বাউন্ডারি দূরত্বে দাঁড়িয়ে মুশফিক। ভারতের বিপক্ষে মাত্র চার রান করলেই বিশ্বকাপে হাজার রান করা খেলোয়াড়দের তালিকায় নাম লেখাবেন তিনি।

২০০৭ সালে প্রথমবার বিশ্বকাপে খেলা মুশফিক এবার নিয়ে পঞ্চমবার বিশ্বকাপ খেলছেন। সব মিলিয়ে ৩২ ম্যাচের ৩১ ইনিংসে ৯৯৬ রান করেছেন তিনি। ৩৯.৮৪ গড়ে ও ৭৯.৯৪ স্ট্রাইকরেটে এই রান করেছেন মুশফিক। ৮টি অর্ধশতকের সঙ্গে একটি শতকও আছে তার নামে। গত বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯৭ বলে ১০২ রানের দারুণ এক ইনিংস খেলেছিলেন তিনি।