ভারতের বিপক্ষে হারের পর যা বললেন শান্ত

ভারতের বিপক্ষে হারের পর যা বললেন শান্ত

নাজমুল হোসেন শান্ত

ভারতের বিপক্ষে শোচনীয় হারে বাংলাদেশ প্রায় ছিটকে পড়েছে বিশ্বকাপ থেকে। যদিও বাকি আছে আরও পাঁচ ম্যাচ। তবে সেমিফাইনালে খেলার সম্ভাবনা নেই বললেই চলে। বাংলাদেশের দেওয়া ২৫৭ রানের লক্ষ্য রোহিত শর্মার দল পেরিয়েছে ৫১ বল এবং ৭ উইকেট হাতে রেখে।

ভারতের বিপক্ষে নেতৃত্ব দেওয়া নাজমুল হোসেন শান্ত ম্যাচশেষে বলেন, আমার মনে হয় আমাদের ভালো উইকেটে খেলা উচিত। ভালো উইকেটে অনুশীলন করা উচিত। এরকম স্পোর্টিং উইকেটে, যে অভ্যাসটা আমাদের তুলনামূলক কম। এখানে আসলে স্কিলের থেকে মানসিক দিকটাই  গুরুত্বপূর্ণ। ওই দায়িত্বটা নেওয়া উচিত, কারণ এ ধরনের বোলারদের সামলানোর স্কিল সবারই আছে। তাই এই জায়গায় যদি আমরা একটু নজর দেই, তাহলে সামনে এই ভুল আর হবে না।

ব্যাটারদের নিয়ে শান্ত বলেন, আমাদের দলে কোনো ব্যাটারই ৫০ কিংবা ১০০-তে খুশি না, যদি না সেটা দলের কাজে আসে। প্রত্যেকটা ব্যাটারই তা জানে ও তারা এটা নিয়ে কথা বলে। আমি নিশ্চিত তানজিদ তামিম ও লিটনও তাদের ইনিংস নিয়ে খুশি না। কারণ বড় বড় দলের ব্যাটাররা এই ফিফটি-সেঞ্চুরিকে ১২০ বা ১৩০-এ পরিণত করে। সবাই এটা নিয়ে চিন্তিত এবং সবাই এটা নিয়ে কাজও করে।

উল্লেখ্য, আগের তিন ম্যাচের ধাক্কা সামলে গতকাল দারুণ সূচনা করেন দুই ওপেনার তানজিদ ও লিটন। ব্যাটিং সহায়ক উইকেটে দুই ওপেনার ১৪.৪ ওভারে ৯৩ রানের জুটি গড়েন। যা বিশ্বকাপে ওপেনিং জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড। তানজিদ ৪৩ বলে ৫১ রান করেন ৫ চার ৩ ছক্কায়। লিটন ৮২ বলে ৬৬ রান করেন ৭ চারে।

দুই ওপেনারের দিনে দারুণ ব্যাটিং করেছেন মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদও। ৪৬ বলে ৩৮ রানের ইনিংস খেলার পথে বিশ্বকাপ ক্রিকেটে হাজার রানের ক্লাবে নাম লিখেছেন মুশফিক। ৩৩ ম্যাচের ৩২ ইনিংস তার রান ১০৩৪। গতকাল মাহমুদুল্লাহ ৭ নম্বর পজিশনে নেমেও আক্রমণাত্মক ব্যাটিংয়ে ৩৬ বলে ৪৬ রান করেন।