উৎসবের আমেজে চিকেন ইয়াখনি পোলাও

উৎসবের আমেজে চিকেন ইয়াখনি পোলাও

সংগৃহীত

আজ মহালয়া। পুজো শুরুর আনন্দ। চারদিকে শুরু হয়ে গেছে উৎসবের আমেজ। আর এই উৎসবের আমেজে খাওয়া-দাওয়া হবে কব্জি ডুবিয়ে। নানা রকম মুখরোচক খাবারে মৌ-মৌ করবে চারপাশ। আর উৎসবে যদি তৈরি করতে পারেন চিকেন ইয়াখনি পোলাও, তাহলে তো আর কথাই নেই। তাড়াতাড়ি রান্নাও হয়ে যাবে এবং স্বাদও হবে চমৎকার। বাড়ির চারদিক আপনার রান্নার ঘ্রাণেই মুখরিত হয়ে যাবে।

উপকরণ: ২০০ গ্রাম গোবিন্দভোগ চাল, ২০০ গ্রাম চিকেন, ১টা পাতিলেবুর রস, এক চিমটে কেশর, ৩০ গ্রাম আদা-রসুন বাটা, ১৫০ গ্রাম পেঁয়াজ, ২টা স্টার আনিজ, ২টা তেজপাতা, ৫০ গ্রাম ঘি, ২টা ছোট এলাচ, ২টা বড় এলাচ, ৪-৫টা লবঙ্গ, ২টা দারুচিনির কাঠি, ১ চা চামচ মৌরি, ১ চামচ গোলমরিচের গুঁড়ো, ২-৩ চামচ ফ্রেশ ক্রিম, ২-৩ চামচ সাদা তেল, এক মুঠো ধনেপাতা ও পুদিনাপাতা, ১ চামচ ধনে গুঁড়ো, ১ চামচ জিরে গুঁড়ো এবং স্বাদমতো লবণ।

তৈরির সহজ পদ্ধতি: একটি সসপ্যানে পানি গরম বসান। সুতির কাপড়ে সব গরম মশলাগুলো বেঁধে নিন। গরম পানিতে স্বাদমতো লবণ ও মশলার পুঁটুলি দিয়ে দিন। এবার এতে চিকেনটা দিয়ে সেদ্ধ হতে দিন। চিকেন সেদ্ধ হয়ে গেলে স্টকটা সংগ্রহ করে রাখুন। এটি অন্য রান্নাতেও ব্যবহার করতে পারেন। পাশাপাশি কিছুটা পেঁয়াজ ভেজে বেরেস্তা বানিয়ে রাখুন।

অন্য একটি সসপ্যানে অল্প তেল গরম করুন। এতে পেঁয়াজ দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ অর্ধেক ভাজা হয়ে এলে এবার এতে আস্ত জিরে ফোড়ন দিন। পাশাপাশি আদা-রসুন বাটা, লবণ, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো ও গোলমরিচের গুঁড়ো মিশিয়ে দিন। ২ মিনিট পর্যন্ত মিশ্রণটা ভালো করে ভেজে নিন। এবার এতে মৌরি ও চিকেনটা মিশিয়ে দিন। চিকেনটা ভালো করে কষতে থাকুন। ৩-৪ মিনিট পর এতে গরম পানি ঢেলে দিন।

এবার মিশ্রণে চালটা ঢেলে দিন। চালটা সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঢাকনা দিয়ে রান্না করুন। ভাত সেদ্ধ হয়ে গেলে আঁচ বারিয়ে রেখে মিশ্রণটি ৫ মিনিট নাড়তে থাকুন। এরপর ওপর দিয়ে বেরেস্তা, ঘি, ধনেপাতা ও পুদিনাপাতা ছড়িয়ে দিন। আটা মণ্ড মেখে নিন। এবার এই ডো সসপ্যানে দিয়ে ঢাকনা আটকে দিন। কম আঁচে রেখে ১০ মিনিট রান্না করুন। তৈরি হয়ে যাবে চিকেন ইয়াখনি পোলাও।

এবার চুলা বন্ধ করে কিছুক্ষণ দমে রেখে পরিবেশন করুণ মজাদার চিকেন ইয়াখনি পোলাও।