নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের কঠিন জয়

নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের কঠিন জয়

সংগৃহীত

বিশ্বকাপে নিজেদের প্রথম চার ম্যাচের সবগুলোই জিতেছিল ভারত ও নিউজিল্যান্ড। রবিবার দুই দলের লড়াইয়ে তাই একদলকে হারের স্বাদ দেখতেই হতো। টুর্নামেন্টের দুই অপরাজিতের লড়াইয়ে শেষ হাসি হেসেছে স্বাগতিকরাই।

ধর্মশালার এইচপিসিএ স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে ২৭৩ রানে অল আউট হয় নিউজিল্যান্ড। জবাবে ৬ উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছায় ভারত। বাকি ছিল আরো ১২ বল।

ভারতের হয়ে রান তাড়া করতে নেমে আক্রমণাত্মক শুরু করেন রোহিত শর্মা ও শুভমান গিল। উদ্বোধনী জুটিতে দুজন যোগ করেন ৭১ রান। তবে অল্প সময়ের ব্যবধানে ফেরেন দুই ওপেনার। রোহিত ৪৬ ও গিল ২৬ রান করেন।

মেঘের কারণে মাঝে খেলা ১৩ মিনিট বন্ধ থাকে। একপ্রান্ত আগলে দলকে এগিয়ে নিতে থাকেন বিরাট কোহলি। সাজঘরে ফেরার আগে শ্রেয়স আইয়ার ৩৩ ও লোকেশ রাহুল ২৭ রান করেন। ভুল বোঝাবুঝিতে রান আউট হওয়া সূর্যকুমার যাদব ফেরেন ২ রানে।

একপ্রান্ত আগলে রেখে সেঞ্চুরির দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলেন কোহলি। দলকে জেতানোর আগমুহূর্তে ৯৫ করে আউট হন তিনি। মোহাম্মদ শামিকে নিয়ে বাকি পথ হেসেখেলে পাড়ি দেন রবীন্দ্র জাদেজা। 

এর আগে রোববার টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। নিউজিল্যান্ডের হয়ে ইনিংস উদ্বোধনে নেমে রানের খাতা খোলার আগেই ফেরেন ডেভন কনওয়ে। আরেক ওপেনার উইল ইয়ংও ১৭ রানের বেশি করতে পারেননি। 

মাত্র ১৯ রানে দুই উইকেট হারানোর পর কিউইদের হাল ধরেন রাচিন রবীন্দ্র ও ড্যারিল মিচেল। অনবদ্য ব্যাটিংয়ে ৫৬ বলে অর্ধশতক পূরণ করেন রবীন্দ্র। একটু পর ফিফটি পূরণ করেন মিচেলও। দুজনের ব্যাটে বড় সংগ্রহের পথে ছিল ব্ল্যাকক্যাপসরা।

তবে এমন সময় বাধ সাধেন মোহাম্মদ শামি। তার বলে ৭৫ রানে রাচিন ফিরলে ভেঙে যায় মিচেলের সঙ্গে তার ১৫৯ রানের জুটি। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় ব্ল্যাকক্যাপসরা। কেউই ক্রিজে টিকতে পারেননি।

অন্যপ্রান্তে সবাই ব্যর্থ হলেও একপ্রান্ত আগলে রেখে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন মিচেল। ঠিক ১০০ বলে তিন অঙ্কের ঘরে পৌঁছান তিনি। মূলত তার ক্যারিয়ার সেরা ১৩০ রানে ভর করেই লড়াকু সংগ্রহ পায় কিউইরা।

ভারতের হয়ে এ ম্যাচে বল হাতে আলো ছড়ান চলতি বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামা মোহাম্মদ শামি। তিনি একাই ৫ উইকেট শিকার করেন। এছাড়া কুলদীপ যাদব দুটি এবং জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ একটি করে উইকেট শিকার করেন।