অভিষেকেই গোল করে বার্সেলোনাকে জেতালেন গিউই

অভিষেকেই গোল করে বার্সেলোনাকে জেতালেন গিউই

সংগৃহীত

লা-লিগায় কাল অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে মাঠে নেমেছিল বার্সেলোনা। চোটের কারণে কাল খেলতে পারেননি দলের সেরা তারকারা। ফলে দাপুটে ফুটবল খেললেও গোলের দেখা পাচ্ছিল না কাতালানরা। এমন ম্যাচের শেষদিকে মাঠে নেমেই গোল করে বার্সাকে জিতিয়েছেন অভিষিক্ত মার্ক গিউই।

অলিম্পিক স্টেডিয়ামে বিলবাওয়ের বিপক্ষে গতকালের ম্যাচে চোটের কারণে দলে ছিলেন না রবার্ট লেভান্ডভস্কি, ফ্রেঙ্কি ডি ইয়ং,ও পেদ্রি। দলের সেরা তারকাদের ছাড়া খেলতে নেমেও শুরু থেকেই দাপুটে ফুটবলই খেলেছে বার্সা। জোয়াও ফেলিক্স, ফেরান তোরেসরা আক্রমণাত্মক ফুটবলে বিলবাওয়ের রক্ষণে ভয় ধরিয়েছেন।

আক্রমণাত্মক ফুটবল খেললেও এদিন বিলবাওয়ের বিপক্ষে গোলের দেখা পাচ্ছিলেন না বার্সা ফুটবলাররা। বেশ কয়েকবার জোয়াও ফেলিক্সদের আশাহত করেছেন বিলবাও গোলরক্ষক উনাই সিমোন। তাঁর দুর্দান্ত পারফর্ম্যান্সে গোল শূন্য ড্র নিয়ে বিরতিতে যায় দুই দল।

এদিকে বিরতি থেকে ফেরার পরও এদিন গোলের দেখা পচ্ছিল না বার্সা। এই গোলখরা স্থায়ী হয়েছে ম্যাচের ৮০ মিনিট পর্যন্ত। এরপর লোপেজকে তুলে নিয়ে গিউইকে মাঠে নামান বার্সা কোচ জাভি হার্নান্দেজ। কোচের এমন সিদ্ধান্তেই কাল জয় নিয়ে মাঠ ছেড়েছে কাতলান ক্লাবটি। মাঠে নেমে ৩৩ সেকেন্ডের মধ্যেই ফেলিক্সের বাড়িয়ে দেয়া বলে দান পায়ে শট নেন গিউই।

বার্সার একাডেমী লা মেসিয়া থেকে ওঠে আসা ১৭ বছর বয়সী তরুণ এই অভীষিক্ত ফুটবলারের নেয়া প্রথম শটই আঘাত হানে লক্ষ্যে, গোলের দেখা পায় বার্সেলোনা। তাঁর এই গোলেই কাল জয় পেয়েছে স্প্যানিশ জায়ান্টরা। ১৭ বছর ২৯১ দিন বয়সে গোল দিয়ে বর্তমান শতাব্দীতে বার্সার জার্সিতে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করার রেকর্ডও গড়েছেন গিউই।