বিশ্বকাপে বাংলাদেশের আজ টিকে থাকার লড়াই, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা

বিশ্বকাপে বাংলাদেশের আজ টিকে থাকার লড়াই, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা

ফাইল ছবি

বিশ্বকাপে টিকে থাকার মিশনে বাংলাদেশের চ্যালেঞ্জ এবার দানবীয় ব্যাটিং দল দক্ষিণ আফ্রিকা। সেমিফাইনালের সম্ভাবনা জিইয়ে রাখতে জয় চাই টাইগারদের। মুম্বাইয়ের ওয়াংখেড়ে মঙ্গলবার (২৪ অক্টোবর) স্টেডিয়ামে দুপুর আড়াইটায় শুরু হবে আসরের ২৩তম ম্যাচটি। চোট কাটিয়ে ওঠা টাইগার অধিনায়ক সাকিব নেতৃত্বে ফিরবেন।

অনেক বড় প্রত্যাশা নিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলেও; বাংলাদেশের জন্য এই আসরটি এখনো হতাশার চাদরে মোড়ানো। ৪ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষেই জয়। টাইগাররা হেরেছে তিন বড় দল ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং স্বাগতিক ভারতের কাছে। এই  ম্যাচগুরোতে কোনো প্রতিদ্বন্দ্বিতাই ছুড়ে দিতে পারেনি। তিন ম্যাচেই দলের ব্যাটিং পারফরম্যন্স ছিলো হতাশজনক। ৪ ম্যাচে ব্যাটাররা ৭টি হাফসেঞ্চুরি করলেও; এখনো সেঞ্চুরি করার মত দুঃসাহস দেখাতে পারেননি কেউই। ৪ ম্যাচে দেড়শ রান করেছেন মুশফিক রহিম এবং লিটন দাস। অন্য কোনো ব্যাটার একশ রানও করতে পারেননি।  

বোলিংয়েও আফানিস্তান ম্যাচ ছাড়া বলার মত সাফল্য নেই। সাকিব, মিরাজ ও শরিফুল ৫টি করে উইকেট নিয়েছেন। মাহাদি হাসান ইংল্যান্ডের বিপক্ষে এক ম্যাচই পেয়েছেন ৪ উইকেট। মুস্তাফিজ, তাসকিন, হাসান মাহমুদ, নাসুম আহমেদরা নিজেদের সেরা পারফরম্যন্স থেকে এখনো অনেক দূরে। 

এমন হতাশজনক পারফরম্যান্স নিয়েই দক্ষিণ আফ্রিকার দানবীয় দলের বিপক্ষে চ্যালেঞ্জে নামছে সাকিব বাহিনী।

দক্ষিণ আফ্রিকা এই বিশ্বকাপে চোকার্স অপবাদের চ্যালেঞ্জ ঘুচাতে লড়ছে। নেদারল্যান্ডস এর কাছে হেরে বড় ধাক্কা খেলেও; অন্য তিন ম্যাচে দূর্দান্ত ক্রিকেট খেলেই শ্রীলংকা, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়েছে।  শ্রীলংকার বিপক্ষে দূরন্ত ব্যাটিংয়ে বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় স্কোর ৪২৮ রান করেছে, ঐ ইনিংসেই তিন সেঞ্চুরি, এইডেন মার্করামের ৪৯ বলে বিশ্বকাপে  দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও গড়েছে। এরপর ইংল্যান্ডের বিপক্ষেও ব্যাটিং তান্ডবে করেছে ৩৯৯ রান।  দুই ফেভারিটের বিপক্ষে জয়ে পয়েন্ট টেবিলে তৃতীয় স্থানে থেকে সেমিফাইনালের সম্ভাবনা অনেক উজ্জ্বল তাদের।     

এই বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ব্যক্তিগত সেঞ্চুরিও প্রোটিয়াদের। দানবীয় ব্যাটিংয়ে চার ব্যাটসম্যান করেছেন ৫ সেঞ্চুরি। এই বিশ্বকাপে একমাত্র ব্যাটার ডি কক একাই করছেন দুটি সেঞ্চুরি। তাদের সব ব্যাটসমেনই যেমন দারুণ ছন্দে, তেমনি ফ্রন্ট লাইন বোলারাও আছেন দূরন্ত ফর্মে।

দু'দলের ২৪ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার ১৮ জয়ের বিপরীতে টাইগাররা জিতেছে ৬ ম্যাচে। তবে বিশ্বকাপে ৪ ম্যাচে দু'দলের জয় সমান দুটি করে। সর্বশেষ ২০১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিলো বাংলাদেশ। তবে পোটিয়ারা এখন যে ফর্মে আছেন, তাতে জয় পেতে অসাধ্য সাধনই করতে হবে টাইগারদের।