ঘূর্ণিঝড় হামুন কক্সবাজার অতিক্রম করছে

ঘূর্ণিঝড় হামুন কক্সবাজার অতিক্রম করছে

ঘূর্ণিঝড় হামুন কক্সবাজার অতিক্রম করছে

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় হামুন কক্সবাজার সমুদ্র উপকূল অতিক্রম করছে। এর প্রভাবে কক্সবাজার ও আশপাশের অঞ্চলে ধমকা হাওয়া ও বজ্রবৃষ্টি হচ্ছে। সন্ধ্যা ৬টার পর পরই এটি কক্সবাজার উপকূলে আঘাত হানে।

কক্সবাজার আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় হামুন গতিপথ পরিবর্তন করে এটি কক্সবাজার এবং চট্টগ্রাম সমুদ্র উপকূলের দিকে ধাবিত হচ্ছে। কক্সবাজার সমুদ্র বন্দরকে ৬ নম্বরের পরিবর্তে ৭ নম্বর বিপদ সঙ্কেত জারি করেছে আবহাওয়া অফিস।

ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে বর্তমানে কক্সবাজার সমুদ্র উপকূলে ঝড়োহাওয়া ও বজ্রবৃষ্টি হচ্ছে। সাগরে জোয়ার থাকায় ৪ থেকে ৫ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসের আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

ঘূর্ণিঝড় মোকাবেলায় কক্সবাজারে ব্যপক প্রস্তুতি নেয়া হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে সৈকতে বিপদ সঙ্কেতের অংশ হিসেবে পর্যটকদের সতর্কতা হিসেবে মাইকিং করা হচ্ছে। এ ছাড়া সৈকতে দায়িত্বরত লাইফ গার্ডকর্মীরা পর্যটকদের নিরাপদে থাকতে মাইকিং করছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল হয়ে পড়েছে। উপকূলের নৌযান এবং মাছ ধরার নৌকাগুলোকে উপকূলের নিরাপদ স্থানে থাকার জন্য নির্দেশ দেয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

ঘূর্ণিঝড় আমুনে মোকাবেলায় জেলা প্রশাসনের আয়োজনে আজ দুপুরে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির প্রস্তুতি করা হয়েছে। উপকূল এলাকায় লোকজনদের বিভিন্ন আশ্রয় কেন্দ্র ও নিরাপদ জায়গায় আশ্রয় নিতে ইতোমধ্যে মাইকিং করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসন।