উপকূল অতিক্রম করলো হামুন, নামলো বিপদ সংকেত

উপকূল অতিক্রম করলো হামুন, নামলো বিপদ সংকেত

প্রতীকী ছবি

ঘূর্ণিঝড় ‘হামুন’ কক্সবাজারের উপকূল অতিক্রম করেছে। এতে করে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের প্রেক্ষাপটে গুরুত্বহীন হয়ে পড়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার (২৪ অক্টোবর) রাত ১টায় উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে সাতকানিয়া, চট্টগ্রামে স্থল গভীর নিম্নচাপ আকারে অবস্থান করছে।

ঘূর্ণিঝড় হামুনের সর্বশেষ পরিস্থিতি নিয়ে রাতে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এ তথ্য জানান।

তিনি বলেন,  ঘূর্ণিঝড় ‘হামুন’ উপকূল অতিক্রম করায়  চট্টগ্রাম ও  কক্সবাজার সমুদ্রবন্দরের ৭ নম্বর বিপদ সংকেত ৩ নম্বর স্থানীয় সংকেতে নামিয়া আনা হয়েছে।

আবহাওয়ার সবশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘হামুন’ উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার (২৪ অক্টোবর) রাত ১টায় উপকূল অতিক্রম সম্পন্ন করেছে। এবং এটি  দুর্বল হয়ে সাতকানিয়া, চট্টগ্রামে স্থল গভীর নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি স্থলভাগের অভ্যন্তরে আরও অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

চট্টগ্রাম ও  কক্সবাজার সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৫ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
 
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নিদের্শ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় হামুনের তাণ্ডবে কক্সবাজারে ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। কক্সবাজার পৌরসভায় দেয়াল চাপায় একজন, মহেশখালী ও চকরিয়ায় গাছ চাপায় আরও দুইজনের মৃত্যু হয়। তবে তাদের নাম পরিচয় এখনও জানা যায়নি।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো.ইয়ামিন হোসেন বুধবার (২৫ অক্টোবর) রাত ১২টার পর এ তথ্য নিশ্চিত করেছেন।