শাস্তি পেলেন বাবর-রিজওয়ানরা

শাস্তি পেলেন বাবর-রিজওয়ানরা

সংগৃহীত

চলমান বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে জয়ের পর টানা চার ম্যাচে হারে বিদায়ের শঙ্কায় পাকিস্তান। সবশেষ গতকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নেমেছিল বাবর আজমরা। কিন্তু রুদ্ধশ্বাস এই ম্যাচে আশা জাগিয়েও শেষ মুহূর্তের নাটকীয়তায় হেরে গেল ম্যান ইন গ্রিনরা। তুমুল উত্তেজনায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১ উইকেটে ম্যাচ হারের পর মন্থর ওভার রেটের সাজায় পড়ল পাকিস্তান।

নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ না করায় ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে দলটিকে। শনিবার (২৮ অক্টোবর) সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, শুক্রবার চেন্নাইয়ে চলমান বিশ্বকাপের ২৬তম ম্যাচে নির্ধারিত সময় থেকে ৪ ওভার পেছনে ছিল। ফলে এই শাস্তি দেওয়া হচ্ছে তাদের।

মাঠের দুই আম্পায়ার, টিভি আম্পায়ার ও চতুর্থ আম্পায়ার গাজী সোহেল এই তাদের বিরুদ্ধে এই অভিযোগ এনেছিলেন। ম্যাচ রেফারি পাকিস্তানকে এই জরিমানা করেন। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম দোষ স্বীকার করে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

গতকাল চেন্নাইয়ের এম. চিদাম্বরাম স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করে অধিনায়ক বাবর আজম ও সৌদ শাকিলের জোড়া হাফ সেঞ্চুরিতে ২৭০ রান সংগ্রহ করে পাকিস্তান। জবাবে দক্ষিণ আফ্রিকা এইডেন মার্করামে ৯১ রানে ভর করে ১৬ বল ও ১ উইকেট হাতে রেখে জয় তুলে নেয়।

এ হারের ফলে বিশ্বকাপে পাকিস্তানের সেমিতে খেলার স্বপ্ন কার্যত শেষ হয়ে যায়। এসবকে ছাপিয়ে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে ডিসিশন রিভিউ সিস্টেমের ত্রুটি নিয়ে চলছে আলোচনা-সমালোচনার ঝড়। বিতর্কিত ওই কাণ্ড নিয়ে নিজেদের ভুল স্বীকারও করে নিয়েছে আইসিসি।