জলবায়ু বিজ্ঞানী সালিমুল হক মারা গেছেন

জলবায়ু বিজ্ঞানী সালিমুল হক মারা গেছেন

জলবায়ু বিজ্ঞানী সালিমুল হক মারা গেছেন

আন্তর্জাতিক জলবায়ু বিজ্ঞানী সালিমুল হক মারা গেছেন। শনিবার রাত ১০টার দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ৭১ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন। রবিবার বাদ আসর গুলশান সোসাইটি মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট (আইসিসিএডি)-র পরিচালক ছাড়াও তিনি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) অধ্যাপক ছিলেন।

পারিবারিক সূত্র ছাড়াও ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট (আইসিসিএডি)-র ফেসবুক পেজে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়। আইসিসিএডি'র পেজে বলা হয়, অত্যন্ত দুঃখ ও ভারাক্রান্ত হৃদয় নিয়ে আমরা আপনাদের জানাচ্ছি যে, আমাদের পরিচালক অধ্যাপক সালিমুল হক ২৯শে অক্টোবর মারা গেছেন। এতে আরও বলা হয়, তিনি একজন দূরদর্শী নেতা যিনি শুধু জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বাংলাদেশের লড়াইয়ের মশাল বাহক ছিলেন না, সমগ্র বিশ্ব সম্প্রদায়ের জন্য তাঁর অতুলনীয় কাজ বছরের পর বছর ও পরবর্তী প্রজন্মের জন্য উজ্জ্বল উদাহরণ হয়ে থাকবে। 

সালিমুল হক ১৯৫২ সালে জন্ম গ্রহণ করেন। তিনি ২০২২ সালে বিজ্ঞান সাময়িকী নেচার’স ঘোষিত শীর্ষ ১০ জন প্রভাবশালী বিজ্ঞানীর একজন নির্বাচিত হন। সালিমুল হক মূলত একজন উদ্ভিদ-জীববিজ্ঞানী। মৃত্যুর আগ পর্যন্ত ঢাকায় ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালকের দায়িত্বে ছিলেন।