চুনারুঘাটে বিপুল পরিমান নকল আকিজ বিড়ি জব্দ

চুনারুঘাটে বিপুল পরিমান নকল আকিজ বিড়ি জব্দ

ফাইল ছবি

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার রাইসমিল এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল আকিজ বিড়ি জব্দ করা হয়েছে। রবিবার রাইসমিল রুটের বিভিন্ন দোকানে এ অভিযান পরিচালনা করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে কিছু অসাধু চক্র দীর্ঘদিন ধরে পরিবহন ও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, বি-বাড়িয়া, নরসিংদীসহ দেশের বিভিন্ন স্থানে নকল আকিজ বিড়ি বিক্রি ও মজুদ করছে। গোপন সংবাদের ভিত্তিতে রবিবার হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার রাইসমিল রুটের কয়েকটি দোকানে অভিযান চালায় আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তারা। এসময় রাইসমিল রুটের সেলিম ষ্টোর থেকে দুই হাজার (২,০০০) শলাকা নকল আকিজ বিড়ি জব্দ করা হয়। অভিযান শেষে জব্দকৃত নকল আকিজ বিড়ি জনসম্মুখে আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়েছে।

স্থানীয় বাজার কমিটির উপস্থিতিতে আর কখনো নকল বিড়ি বিক্রি ও মজুদ না করা শর্তে নকল আকিজ বিড়ি বিক্রয়কারী ব্যবসায়ীর নিকট থেকে লিখিত অঙ্গীকারনামা নেওযা হয়।

আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের সহকারী ব্যবস্থাপক (ইনচার্জ) মো. টিপু সুলতান বলেন, কিছু অসাধু ব্যবসায়ী দৈনিক বিপুল টাকার রাজস্ব ফাকি দিয়ে দীর্ঘদিন ধরে জাল ব্যান্ডরোল ব্যবহার করে অবৈধভাবে তাদের ব্যবসা কার্যক্রম পরিচালনা করে আসছে। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। নকল বিড়ি বন্ধে র‌্যাব, পুলিশ এবং কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগের অভিযান বৃদ্ধির দাবি জানাচ্ছি।

স্থানীয়রা জানান, কুষ্টিয়া, পাবনা, রংপুরসহ বিভিন্ন স্থান থেকে আসা নকল বিড়ি হবিগঞ্জ জেলার বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে। এছাড়াও ভারত থেকে চোরাই পথে আসা পাতার বিড়িতে বাজার দখল করে আছে। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। নকলের বিরুদ্ধে কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগ এবং পুলিশের অভিযান ও তৎপরতা বাড়ানোর দাবি জানান স্থানীয় সচেতন মহল। একইসাথে অবৈধ কর্মকান্ডে জড়িত ব্যক্তিদের শাস্তি দাবি করেন তারা।